রূপচর্চায় পান পাতার বিস্ময়কর ব্যবহার

লাইফস্টাইল ডেস্ক:পান খাওয়ার অভ্যাস আমাদের মধ্যে অনেকেরই আছে। বিশেষ করে বয়স্কদের। মুখে একটা পান নিয়ে চিবুতে চিবুতে তারা গল্প জুড়ে বসেন। পান মুখের স্বাদ ফেরাতে বা খাবার হজম করতে সাহায্য করে।

তবে জানলে অবাক হবেন যে, রূপচর্চায় বা ত্বকের যত্ন নেয়ার ক্ষেত্রে পান অত্যন্ত কার্যকরী। সৌন্দর্য ধরে রাখতে এবং চুলের যত্নে পান পাতার ব্যবহার করা হয়। চলুন তবে জেনে নেয়া যাক দৈনন্দিন রূপচর্চায় পান পাতার কয়েকটি আশ্চর্য ব্যবহার সম্পর্কে-

মাথার ত্বকে পান পাতা

পান পাতা বেটে নারকেল তেলের সঙ্গে মিশিয়ে মাথার ত্বকে ভালো করে লাগান। সময় নিয়ে চুলের গোড়ায় ভালো করে মালিশ করুন। তারপর ১ ঘণ্টা রেখে শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। সপ্তাহে ২ থেকে ৩ দিন এই পদ্ধতি কাজে লাগাতে পারলে অতিরিক্ত চুল ঝরার সমস্যাও নিয়ন্ত্রণে চলে আসবে একই সঙ্গে নতুন চুলও গজাবে।

অ্যালার্জির সমস্যা দূর করতে পান পাতা

এক বাটি পানিতে ৮ থেকে ১০টা পান পাতা ফুটিয়ে সেই পানি মিশিয়ে গোসল করতে পারলে অ্যালার্জি, র‌্যাশ বা ওই জাতীয় ত্বকের সমস্যা বা অস্বস্তি দ্রুত কমে যাবে।

ব্রণ-ফুসকুড়ির সমস্যায় পান পাতা

পান পাতার অ্যান্টিব্যাকটেরিয়াল গুণ ত্বকের ব্রণ, ফুসকুড়ির সমস্যাকে দ্রুত সারিয়ে তোলে। পান পাতা হলুদের সঙ্গে মিশিয়ে বেটে ব্রণ, ফুসকুড়িতে আক্রান্ত ত্বকের উপর আলতো করে লাগিয়ে রেখে দিন। দেখবেন, ব্রণ, ফুসকুড়ি দ্রুত সেরে যাবে।

শরীরের দুর্গন্ধ দূর করতে পান পাতা

গোসলের পানিতে পান পাতার রস মেশাতে পারলে শরীরের দুর্গন্ধ সহজেই দূর হয়। শুধু তাই নয়, নিয়মিত পান পাতা দিয়ে ফোটানো পানি খেতে পারলে শরীর থেকে দূষিত পদার্থ (টক্সিন) শরীর থেকে বেরিয়ে যায়। পান পাতার রস শরীরে দুর্গন্ধ সৃষ্টিকারী ব্যাকটেরিয়াকে বাড়তে দেয় না। তাই পান পাতা দিয়ে ফোটানো পানি দিয়ে গোসল করতে পারলে শরীরে দুর্গন্ধও হয় না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here