সারাদেশে কঠোর লকডাউন আরো বাড়ল, প্রজ্ঞাপন জারি

নিজস্ব প্রতিনিধিঃদেশব্যাপী করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত ও মৃত্যু পরিস্থিতি বিবেচনায় চলমান কঠোর লকডাউনের মেয়াদ আরো সাত দিন বাড়ানো হয়েছে।

সোমবার দুপুরে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত এক প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এতে চলমান কঠোর বিধিনিষেধের মেয়াদ বাড়িয়ে ১৪ জুলাই পর্যন্ত করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, করোনাভাইরাসজনিত রোগ (কোভিড-১৯) সংক্রমণের বর্তমান পরিস্থিতি বিবেচনায় আগের সব বিধিনিষেধ ও কার্যক্রমের ধারাবাহিকতায় ৭ জুলাই মধ্যরাত থেকে ১৪ জুলাই মধ্যরাত ১২টা পর্যন্ত এ বিধিনিষেধ আরোপের সময়সীমা বাড়ানো হলো।

এর আগে, গত ১ জুলাই ভোর ৬টা থেকে সাতদিনের সর্বাত্মক লকডাউন ঘোষণা করে বুধবার মন্ত্রিপরিষদ বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি করা হয়। এতে বলা হয়, স্বাস্থ্যবিধি মেনে নিজস্ব ব্যবস্থাপনায় শিল্প-কারখানা চালু থাকবে। এছাড়া লকডাউন কার্যকরে সশস্ত্র বাহিনী মাঠে থাকবে।

মন্ত্রিপরিষদ বিভাগ আরো জানায়, কঠোর বিধিনিষেধ বাস্তবায়ন করতে পুলিশ-বিজিবির সঙ্গে মাঠে থাকবে সেনাবাহিনীও। ‘আর্মি ইন এইড টু সিভিল পাওয়ার’ বিধানের আওতায় সেনাবাহিনী টহল নিশ্চিত করবে।

তবে সর্বাত্মক লকডাউনে সরকারি-বেসরকারি অফিস, যন্ত্রচালিত যানবাহন, শপিংমল-দোকানপাট বন্ধ থাকবে। এ সময়ে কোনো মুভমেন্ট পাসও দেওয়া হবে না।

এদিকে সরকারঘোষিত সপ্তাহব্যাপী কঠোর লকডাউনের আজ সোমবার পঞ্চম দিন চলছে। কঠোর বিধিনিষেধ বাস্তবায়নে আজও মাঠে তৎপর রয়েছে সেনাবাহিনী, পুলিশ, র‌্যাব ও বিজিবি। রাজধানীর বিভিন্ন পয়েন্টে টহল দিচ্ছেন তারা।

জরুরি প্রয়োজন ছাড়া বাইরে বের হলে জরিমানা এবং গ্রেফতারও করা হচ্ছে। তবে জরুরি পরিষেবায় নিয়োজিতরা পরিচয়পত্র দেখিয়ে ও প্রয়োজনীয়তার বিষয়টি তল্লাশির সময় আইনশৃঙ্খলা বাহিনীকে জানিয়ে গন্তব্যে বা কর্মস্থলে যেতে পারছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here