কঠোর লকডাউনে পোশাক কারাখানা বন্ধ নিয়ে যা বললেন বাণিজ্যমন্ত্রী

নিজস্ব প্রতিনিধিঃকরোনাভাইরাস সংক্রমণ রোধে ১ জুলাই থেকে শুরু হতে যাচ্ছে কঠোর লকডাউন। তবে তৈরি পোশাক কারখানাগুলো খোলা রাখতে চান মালিকরা। এ বিষয়ে মন্ত্রিপরিষদ বিভাগ থেকেসিদ্ধান্ত দেওয়া হবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

মঙ্গলবার সচিবালয়ে এক অনুষ্ঠানে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

বাণিজ্যমন্ত্রী বলেন, লকডাউনে সব ধরনের নিয়ম-কানুন মেনে মালিকরা গার্মেন্টস খোলা রাখতে চান। এ খাতে কর্মরতরা বাসা থেকে বের হয়ে সোজা কারাখানায় যান। কারখানায় ঢোকার সময় তাদের পরীক্ষা করা হয়, শরীর কেমন সেটি দেখা হয়। তাদের হ্যান্ড স্যানিটাইজ করা হয়, মাস্ক পরানো হয়। আবার একইভাবে তারা বাসায় ফিরে যান। ফলে সমাজের আরেক শ্রেণির সঙ্গে মেশার সুযোগ তাদের খুব কম।

তিনি বলেন, মালিকদের দেওয়া তথ্য অনুযায়ী পোশাক খাতে যারা কাজ করেন তাদের মধ্যে এ রোগের বিস্তার খুব কম। সামনে ঈদ আসছে, বেতন-বোনাসের বিষয় রয়েছে। সবচেয়ে বড় বিষয় তারা যেটি বলছে যা আমাদের বিবেচনায় নেয়া প্রয়োজন হতে পারে। বিষয়টি হলো- আজকে ৪০ লাখ শ্রমিককে যদি ছুটি দেওয়া হয় তবে গতবারের অভিজ্ঞতা অনুযায়ী এসব শ্রমিককে আমরা ঢাকা বা ঢাকার আশেপাশে রাখতে পারব না। তাদের সুরক্ষিত রাখতে পারলে হয়তো বিস্তৃতিটা কমবে। এসব যুক্তি পোশাক কারখানার মালিকরা উপস্থাপন করেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here