লকডাউন না মানলে জেলেও যেতে পারেন আপনি

চট্টগ্রাম প্রতিনিধি:চট্টগ্রামসহ সারাদেশে সরকারের দেওয়া সদ্য নতুন কটোর লকডাউনে বাস্তবায়নে বিধিনিষেধ অমান্যকারীদের এবার অর্থদণ্ডের পাশাপাশি কারাদণ্ডাদেশ দেয়া হবে বলে জানিয়েছেন জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান। আজ শনিবার (২৬ জুন) দুপুরে চট্টগ্রাম সার্কিট হাউসে এক ব্রিফিংয়ে তিনি এ মন্তব্য করেন। এ সময় জেলা প্রশাসক বলেন, ‘সারা দেশে রমজানের ঈদের পর থেকে সংক্রমণের হার আবার বাড়ছিল। গত ১৪ দিনে দেশে তা বেড়ে ১৩ থেকে ২২ শতাংশ পর্যন্ত হয়েছে। শুধু চট্টগ্রাম নয়, সারা দেশে ২৮ তারিখ থেকে কঠোর লকডাউন হবে। চট্টগ্রামেও এবার লকডাউন কঠোরভাবে বাস্তবায়ন করা হবে। কেবল জরুরি প্রয়োজন ছাড়া কেউ ঘরের বাইরে যেতে পারবে না। আমরা সেটি কড়াকড়িভাবে দেখব। এছাড়াও রাজনৈতিক ও সামাজিকসহ যেকোনো সভা-সমাবেশ ও জনসমাগম বন্ধ থাকবে।’

তিনি আরও বলেন, ‘সংক্রামক ব্যাধি নিয়ন্ত্রণ আইন অনুযায়ী, বিধিনিষেধ অমান্য করলে জরিমানার পাশাপাশি জেল দেয়ারও বিধান রয়েছে। আমরা মানুষকে জেল দিতে চাচ্ছি না, সচেতন করতে চাচ্ছি। তবে এবারে কঠোর লকডাউন বাস্তবায়নের ক্ষেত্রে আমরা বড়ো অঙ্কের জরিমানার পাশাপাশি কারাদণ্ডাদেশও প্রদান করব।
নগরবাসীকে সতর্কবার্তা দিয়ে ডিসি বলেন, লকডাউন বাস্তবায়নে চট্টগ্রাম মেট্রোপলিটন এলাকায় মাত্র ১২ টিম কাজ করবে। তাদের পক্ষে এ পুরো শহরে বিধিনিষেধ বাস্তবায়ন করা অত্যন্ত কঠিন কাজ। তাই আমি নগরবাসীকে অনুরোধ করছি, আপনারা সকলে সচেতন হবেন।

চট্টগ্রামে সেনাবাহিনী মোতায়েন করা হবে কি না জানতে চাইলে তিনি বলেন,‘সেনা মোতায়েনের সিদ্ধান্ত এখনও হয়নি। আপাতত জেলা প্রশাসন, পুলিশ, আনসার ও স্বেচ্ছাসেবকরা মাঠে থাকবেন। এছাড়া লকডাউনে যারা কর্মহীন হবে তাদেরকে আগের মতো সরকারি-বেসরকারিভাবে ত্রাণের আওতায় আনা হবে বলে জানান জেলা প্রশাসক।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here