পটুয়াখালীতে ক্ষতিগ্রস্থ প্রতি ইউনিয়নের চলছে ক্ষয় ক্ষতি নিরুপনের কাজ; দেয়া হচ্ছে মানবিক সহায়তা

 

সাঈদ ইব্রাহিম,পটুয়াখালীঃঘূর্ণিঝড় ইয়াস এর প্রভাবে উচ্চ জোয়ারের পানিতে ক্ষতিগ্রস্থ পটুয়াখালী জেলার ৭৫ টি ইউনিয়নের প্রতিটিতেই আড়াই লাখ টাকা করে বরাদ্দ করেছে সরকার। করোনা ভাইরাস এবং প্রাকৃতিক দূর্যোগের কারণে ক্ষতিগ্রস্থের জন্য এই অর্থ ব্যয় করা হবে। এদিকে ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্থ মানুষের মধ্যে ইতিমধ্যে প্রধানমন্ত্রীর মানবিক সহায়তা প্রদান শুরু করা হচ্ছে।

পটুয়াখালীর জেলা প্রশাসক মোঃ মতিউল ইসলাম চৌধুরী জানান, এই বন্যায় কি পরিমাণ ক্ষয় ক্ষতি হয়েছে তা নিরুপন করতে আরও সময় লাগবে, তবে ক্ষতিগ্রস্থ মানুষের পাশে সহায়তা করার জন্য সকলকে নির্দেশনা প্রদান করা হয়েছে। ইতিমধ্যে অনেক এলাকায় খাদ্য সামগ্রী বিতরণ করা হয়েছে।

ঘূর্নিঝড়ের প্রভাবে এবার বিভিন্ন এলাকার বেরিবাঁধ বিধ্বস্ত হয়ে কিংবা বাধ উপচে পানি ঢুকে অনেক এলাকার মাছের ঘেরের ব্যাপক ক্ষয় ক্ষতি হয়েছে।
পটুয়াখালী জেলা মৎস্য কর্মকর্তা মোল্লা এমদাদুল্যাহ জানান, উচ্চ জোয়ারের পানিতে ৭০৮৫ টি মাছের ঘে ক্ষতিগ্রস্থ হয়েছে। এতে মাছ, পোনা সহ বিভিন্ন অবকাঠামো নিয়ে পঞ্চাশ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে।

তবে পটুয়াখালী পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৗশলী মোঃ হালিম সালেহীন সাথে একাধিকবার যোগাযোগ করলেও তাকে পাওয়া যায়নি। এদিকে আজও স্বাভাবিক জোয়ারের থেকে পানি কিছুটা বৃদ্ধি পেয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here