মাগুরায় আসছে স্বপ্নের রেল, বৃহস্পতিবার ভিত্তিপ্রস্তর স্থাপন

মাগুরা প্রতিনিধি:মাগুরায় আসছে স্বপ্নের রেললাইন। বৃহস্পতিবার (২৭ মে) বেলা ১১টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে ফরিদপুরের মধুখালী থেকে কামারখালী হয়ে মাগুরা শহর পর্যন্ত নতুন রেললাইন স্থাপন প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর মধ্য দিয়ে প্রথমবারের মতো রেলপথে দেশের বাকি অংশের সঙ্গে যুক্ত হতে যাচ্ছে মাগুরা জেলা।

মাগুরা জেলা প্রশাসন সূত্র জানিয়েছে, ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে সদর উপজেলার রামনগর সরকারি প্রাথমিক বিদ্যালয় চত্বর প্রান্তে ভিডিও কনফারেন্সে সংযুক্ত থাকবেন রেলমন্ত্রী নূরুল ইসলাম, মাগুরা-১ আসনের সাংসদ সাইফুজ্জামান, মাগুরা-২ আসনের সাংসদ বীরেন শিকদার, রেলসচিব মো. সেলিম রেজা, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক ধীরেন্দ্রনাথ মজুমদার, খুলনার বিভাগীয় কমিশনার মোহম্মদ ইসমাইল হোসেনসহ স্থানীয় জনপ্রতিনিধি ও বিভিন্ন পর্যায়ের সরকারি কর্মকর্তারা।

মাগুরা জেলা আওয়ামী লীগের কার্যালয়ে বুধবার সন্ধ্যা সাড়ে ৭টায় এক প্রেসব্রিফিংয়ে রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেন, ‘২০২৩ সালের মধ্যে মাগুরা থেকেই রেলপথে ঢাকায় যেতে পারবে মানুষ। এতে করে রাজধানী ঢাকার সাথে মাগুরাসহ দক্ষিণাঞ্চলের জেলাগুলোর যোগাযোগের নতুন দিগন্ত উন্মোচিত হবে। কর্মসংস্থান ও পণ্য পরিবহনে আসবে নতুন মাত্রা।’

তিনি জানান, সরকার দেশের প্রতিটি জেলাকে রেল নেটওয়ার্কের আওতায় আনার যে মহাপরিকল্পনা গ্রহণ করেছে, সে লক্ষ্যে মাগুরা জেলাকে রেলসংযোগের আওতায় আনার মধ্যদিয়ে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চালের জনপথকে রেল সেবা প্রদান করা সম্ভব হবে। পদ্মা সেতুর উপর দিয়ে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানের সাথে সংযোগ স্থাপনের মাধ্যমে ব্যবসা-বাণিজ্য অভ্যন্তরীণ যোগাযোগের এক নতুন দিগন্ত উন্মচিত হবে।

রেললাইন নির্মাণ প্রকল্পের পরিচালক আসাদুল হক জানান, ১২০২ কোটি ৪৯ লক্ষ টাকা ব্যয়ে মধুখালী হতে কামারখালী হয়ে মাগুরা শহর পর্যন্ত ২৪.৮ কিলোমিটার নতুন রেলপথ নির্মাণ করা হবে। এছাড়া মাগুরা ও কামারখালীতে ২টি নতুন স্টেশন ও ২টি প্লাটফর্ম, ২টি সেড নির্মাণ, একটি আন্ডারপাস, গড়াই ও চন্দনায় ২টি মেজর রেল সেতু, ২৮ মাইনর ব্রীজ ও কালভার্ট নির্মাণ করা হবে। এর পাশাপাশি সিগন্যালিং ও ইলেকট্রিক্যাল কাজ করা হবে। এ কাজের জন্য ১৩০ একর ভূমি অধিগ্রহণের কাজ চলছে।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত থেকে বক্তব্য রাখেন মাগুরা-১ আসনের সংসদ সদস্য এ্যাড. সাইফুজ্জামান শিখর, রেল সচিব মো. সেলিম রেজা, মাগুরার জেলা প্রশাসক ড. আশরাফুল আলম, মাগুরার সাবেক জেলা প্রশাসক ও রেলমন্ত্রীর একান্ত সহকারী আতিকুর রহমান, মাগুরা জেলা আওয়ামী লীগের সভাপতি আ. ফ. ম. আব্দুল ফাত্তাহ, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদ চেয়ারম্যান পংকজ কুন্ডু, মাগুরা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শামীম খানসহ অন্যরা।

আরো বক্তব্য রাখেন সাংবাদিক শরীফ তেহরান টুটুল, অলোক বোস, রূপক আইচ, লিটন ঘোষ, এ্যাড. মোখলেছুর রহমানসহ সাংবাদিকবৃন্দ। এ সময় বক্তারা মাগুরায় রেল সংযোগ স্থাপনের জন্য প্রধানমন্ত্রীসহ সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here