সাংবাদিক রোজিনার মুক্তির দাবিতে বরিশাল বিভাগ জুড়ে মানববন্ধন

নিজস্ব প্রতিনিধিঃসচিবালয়ে প্রথম আলোর জ্যেষ্ঠ প্রতিবেদক রোজিনা ইসলামকে সাংবাদিক রোজিনা ইসলামকে শারীরিক নির্যাতন ও মিথ্যা মামলায় কারাগারে প্রেরণের প্রতিবাদ এবং তার নিঃশর্ত মুক্তির দাবিতে বরিশাল বিভাগের বিভিন্ন স্থানে মানববন্ধন করেছে সাংবাদিকরা।

বরিশাল : বরিশাল প্রেসক্লাবের উদ্যোগে বুধবার সকাল ১১টায় নগরীর সদর রোডে অনুষ্ঠিত মানববন্ধনে বরিশাল ইলেক্ট্রনিক মিডিয়া জার্নালিস্ট এসোসিয়েশন (বিইমজা), বরিশাল টেলিভিশন ক্যামেরাপার্সন জার্নালিস্ট অ্যাসোসিয়েশন, বরিশাল ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশন, বিমান বন্দর থানা প্রেসক্লাব, অনলাইন প্রেসক্লাব, সাংবাদিক নির্যাতন প্রতিরোধ কমিটিসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক সাংস্কৃতিক সংগঠনের সদস্যরা অংশগ্রহণ করেন।

বরিশাল প্রেসক্লাবের সভাপতি ইসমাইল হোসেনের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক কাজী মিরাজ মাহমুদের সঞ্চলানায় মানববন্ধনে বক্তব্য রাখেন প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক পুলক চ্যাটার্জী, সিনিয়র সদস্য নজরুল ইসলাম চুন্নু, এমএম আমজাদ হোসাইনসহ অন্যান্যরা।

এসময় সাংবাদিকরা বলেন, রোজিনা ইসলাম পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে শারীরিকভাবে নিগ্রহের শিকার হয়েছেন। তাকে কারাগারে প্রেরণ করা সারাদেশের গণমাধ্যমকে গলা চেপে ধরার সমতুল্য। বক্তারা এসব ঘটনার নিন্দা এবং মিথ্যা মামলা প্রত্যাহারের দাবি জানান। একই সঙ্গে রোজিনা ইসলামের নিঃশর্ত মুক্তির দাবি করেন। এছাড়াও অবিলম্বে তাকে মুক্তি দেওয়া না হলে দেশব্যাপী কঠোর গড়ে তোলার হুশিয়ারি দেন বক্তারা।

ঝালকাঠি : ঝালকাঠি রিপোর্টার্স ইউনিটির (জিআরইউ) আয়োজনে বুধবার বেলা ১১টায় টাউনহলের সামনে মানববন্ধন করেছে স্থানীয় সাংবাদিকরা। মানববন্ধনে সংগঠনের সভাপতি আল-আমিন তালুকদারের সভাপতিত্বে বক্তব্য রাখেন ঝালকাঠি প্রেসক্লাবের সাধারণ সম্পাদক অ্যাড. আক্কাস সিকদার, জাতীয় সাংবাদিক সংস্থার জেলা কমিটির সভাপতি ও দৈনিক দূরযাত্রার সম্পাদক জিয়াউল হাসান পলাশ, এটিএন বাংলা’র প্রতিনিধি শ্যামল সরকার, জেআরইউ’র সহসভাপতি আতিকুর রহমান, দৈনিক প্রথম আলো প্রতিনিধি অ্যাড. আ.স.ম মাহমুদুর রহমান পারভেজ, এসএ টিভি’র প্রতিনিধি অলোক সাহা প্রমুখ।

বক্তারা অবিলম্বে সাংবাদিক রোজিনা ইসলামের নামে দেয়া হয়রানিমূলক মিথ্যা মামলা প্রত্যাহার ও তার নিঃশর্ত মুক্তির দাবি জানান। পাশাপাশি ওই ঘটনায় জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করেন।

এদিকে জেলার নলছিটিতে সাংবাদিক সমাজের ব্যানারে মানববন্ধন করেছে স্থানীয় সাংবাদিকরা। বুধবার দুপুর ১২টায় উপজেলা পরিষদ চত্বরে অনুষ্ঠিত মানববন্ধনে বক্তব্য রাখেন, নলছিটি প্রেসক্লাবের সাবেক সভাপতি আব্দুল কুদ্দুছ তালুকদার, বর্তমান সহসভাপতি মো. ইউসুফ আলি তালুকদার, যুগ্ম সাধারণ সম্পাদক মিলন কান্তি দাস, দৈনিক জাগরণের বরিশাল প্রতিনিধি গোলাম মাওলা শান্ত, জাতীয় সাংবাদিক সংস্থার উপজেলা কমিটির সাধারণ সম্পাদক মো. আমির হোসেন, প্রথম আলো বন্ধুসভার উপজেলা সভাপতি সাথী আক্তার প্রমুখ।

বক্তারা বলেন, বাংলাদেশের সচেতন মানুষেরা প্রকৃত ঘটনা জানতে সক্ষম বলেই রোজিনার বিরুদ্ধে হাস্যকর অভিযোগে মামলা এবং তাকে কারাগারে নেয়া হয়েছে।
বক্তারা দ্রুত রোজিনা ইসলামের মুক্তি দাবি করেন এবং তার বিরুদ্ধে করা মামলা প্রত্যাহার ও তাকে নির্যাতনের সঙ্গে জড়িত কর্মকর্তাদের আইনের আওতায় আনার দাবি জানান।

মানববন্ধনে নলছিটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বিভিন্ন সময় সাংবাদিকদের হয়রানির ঘটনার নিন্দা ও প্রতিবাদ জানান বক্তারা। সম্প্রতি ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেপ্তার হওয়া দৈনিক জনতা ও আঞ্চলিক দৈনিক সময়ের বার্তার নলছিটি প্রতিনিধি খলিলুর রহমানের মুক্তি এবং তার বিরুদ্ধে করা মামলা প্রত্যাহার দাবি করেন তারা।মানববন্ধনে একাত্মতা প্রকাশ করে প্রথম আলো বন্ধুসভার সদস্যরা অংশগ্রহণ করেন।

বরগুনা : বরগুনা সাংবাদিক ইউনিয়ন ও রিপোর্টার্স ইউনিটির আয়োজনে বুধবার সকাল ১০টায় বরগুনা সাংবাদিক ইউনিয়ন অফিস চত্বরে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বক্তব্য রাখেন, বরগুনা সাংবাদিক ইউনিয়নের সভাপতি অ্যাড. মজিবুল হক কিসলু, সাধারণ সম্পাদক এম.এ আজিম, বরগুনা রিপোর্টার্স ইউনিটির সভাপতি মাহবুবুল আলম মান্নু, মাই টিভির বরগুনা প্রতিনিধি মো. শফিকুল ইসলাম স্বপন প্রমুখ।

এসময় বক্তারা বলেন, সাংবাদিকদের গলা চেপে ধরে কখনো কলম থামানো যাবে না। সাংবাদিকরা সব সময় দুর্নীতির বিরুদ্ধে অবস্থান করে আসছে এবং অদূর ভবিষ্যতেও সৎ ও নিষ্ঠার সঙ্গে তাদের দায়িত্ব পালন করে যাবেন। বক্তারা সাংবাদিক রোজিনা ইসলামের বিরুদ্ধে দায়ের করা মিথ্যা ষড়যন্ত্রমূলক মামলা প্রত্যাহার ও তদন্ত সাপেক্ষে স্বাস্থ্যখাতের দুর্নীতিগ্রস্তদের শাস্তি দাবি করেন।

এছাড়াও পটুয়াখালির গলাচিপা, পিরোজপুরের কাউখালিতে মানববন্ধন ও প্রতিবাদ সভা অনুুিষ্ঠত হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here