সাধ্যের মধ্যে যতটুকু এডভোকেট এস এম শফিউল্লাহ

 

বিশেষ প্রতিনিধি: বরিশাল বাবুগঞ্জের কোন শিল্পপতি বা ধনাঢ্য ব্যক্তি নয় তবে কর্পোরেট ব্যক্তি হিসেবে সুপরিচিত সাবেক বিমান বাহিনীর কর্মকর্তা, রুপায়ন গ্রুপ লিমিটেড সিনিয়র জেনারেল ম্যানেজার, ঢাকাস্থ বাবুগঞ্জ থানার সমিতির সহ-সভাপতি,বরিশাল জেলা সমিতির যুগ্ম সাধারণ সম্পাদক অবসরপ্রাপ্ত বিমান বাহিনীর সপ্তম এন্টি কল্যাণ সমিতির সভাপতি এডভোকেট এস এম শফিউল্লাহ।

একান্ত সাক্ষাতে সাক্ষাৎ কালে বেরিয়ে আসে অজানা কিছু কথা । বাবুগঞ্জের রাজগুরু গ্রামের মধ্যবিত্ত পরিবারের একজন সদস্য হিসেবে জীবনের ঘাত প্রতিঘাত মধ্যে দিয়ে নিজেকে শিল্পপতি বা ধনাঢ্য ব্যক্তি হিসেবে প্রতিষ্ঠিত করতে না পারলেও কর্পোরেট ব্যক্তি হিসেবে সুপরিচিত একজন আদর্শবান ব্যক্তি হিসেবে প্রতিষ্ঠা করতে সক্ষম হয়েছেন। বিমান বাহিনীর কর্মকর্তা হিসেবে অবসর গ্রহণ করেন নিজেকে সুপ্রতিষ্ঠিত করার জন্য নেমে যান আরেক জীবন যুদ্ধে
শিক্ষার কোন বয়স নেই এইভাবে আবারো মনোনিবেশ করেন একাডেমি শিক্ষায়।
এম বি এ, এল এল বি, ইংরেজী সাহিত্য ও রাষ্ট্র বিজ্ঞান এ মাস্টার্স সম্পন্ন করে ঢাকা বিশবিদ্যালয়ের আই বি এ থেকে এল সি এম সি কোর্স করেন।

পরিশ্রম সৌভাগ্যের চাবিকাঠি ভেবে বাংলাদেশ বার কাউন্সিলে অ্যাডভোকেট হিসেবে তালিকভুক্ত হওয়ার অব্যবহিত পরে রূপায়ণ গ্রুপে মানব সম্পদ, প্রশাসন ও আইন বিভাগের প্রধান হিসেবে যোগদান করেন। পরবর্তীতে শ্রম ও মেধার ভিত্তিতে একই প্রতিষ্ঠানে কোম্পানি সেক্রেটারি ও সিনিয়র জেনারেল ম্যানেজার হিসেবে পদোন্নতি লাভ করেন। মানোন্নিত কর্ম জীবনের ধারাবাহিকতায় তিনি পরবর্তীতে সোয়ান গ্রুপের উপ ব্যাবস্থাপনা পরিচালক হন এবং ডিজিটাল গ্রুপের ব্যাবস্থাপনা পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন ।রূপায়ণ গ্রুপে বর্তমান Business Development Consultant হিসেবে কাজ করেন ।থেমে নেই পথ চলা বিভিন্ন প্রতিষ্ঠানের ব্যবসা উন্নয়নের পরামর্শক হিসেবে ভ্রমণে যান আমেরিকা সহ বহু দেশ এবং একজন কর্পোরেট ব্যক্তি হিসেবে সুপরিচিতি লাভ করেন। এরপরই হাতে নেন বহু সামাজিক ও স্বেচ্ছাসেবক সেবামূলক কর্মকান্ড। যে পেশার উপর দাঁড়িয়ে নিজের পেশাদারিত্বের পরিচয় দিয়েছেন সেই অবসরপ্রাপ্ত সহকর্মীদের নিয়ে কাজ শুরু করেন ।সভাপতি হলেন অবসরপ্রাপ্ত বিমানবাহিনী সপ্তম এন্টি কল্যাণ সমিতির। যেখানে অবসরপ্রাপ্ত সৈনিক সহ কর্মকর্তাদের বিভিন্ন সমস্যা সমাধানসহ অসহায়ত্ব দূর করা থেকে শুরু করে বিভিন্ন সামাজিক কর্মকাণ্ডে জড়িয়ে পড়েন। রুপায়ন গ্রুপ লি: সাবেক সুবিধাবঞ্চিত কর্মীদের পাশে দাঁড়ান।নিজ এলাকাতেও অসহায় হতদরিদ্র কর্মহীন সুবিধাবঞ্চিত লোকদের নিযে কাজ শুরু করেন। এলাকার বেকার যুবকদের সাধ্যের মধ্যে চাকুরি দিয়ে বেকারত্ব দূর করার ব্যবস্থা করেন। নওমুসলিম সহ ধর্মীয় সামাজিক বিভিন্ন স্বেচ্ছাসেবক মূলক কাজের এগিয়ে যান। আন্তর্জাতিক প্রতিষ্ঠান Lions Club of Dhaka Digital Friendship এর প্রেসিডেন্ট হিসেবে সেবা মূলক কাজে সম্পৃক্ত রয়েছেন।

এডভোকেট এস এম শফিউল্লাহ বলেন, বড় কিছু করতে না পারলেও সাধ্যের মধ্যে যতটুকু করার জন্য মানুষের পাশে দাঁড়ানোর চেষ্টা করি। আল্লাহ রাব্বুল আলামিন যেন জীবনের শেষ মুহূর্ত পর্যন্ত এই মানসিকতা নিয়ে কাজ করার তৌফিক দান করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here