ডি-৮ সভাপতির দায়িত্ব নিলেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিনিধিঃউন্নয়নশীল দেশগুলোর জোট ডি-৮ এর ১০ম শীর্ষ সম্মেলনে আগামী দুই বছরের জন্য সংস্থাটির সভাপতির দায়িত্ব নিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বাংলাদেশের প্রধানমন্ত্রী তুরস্কের প্রেসিডেন্ট ও সংস্থাটির বিদায়ী সভাপতি রিসেপ তায়েপ এরদোয়ানের কাছ থেকে বৃহস্পতিবার (৮ এপ্রিল) ভার্চুয়াল মাধ্যমে এ দায়িত্ব গ্রহণ করেন।

জাতির পিতার জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনের এই মাহেন্দ্রক্ষণে এমন একটি শীর্ষ সম্মেলনের আয়োজন ও এর সভাপতিত্বও করছে বাংলাদেশ।

ভার্চুয়ালি অনুষ্ঠিত এই শীর্ষ সম্মেলনের শুরুতে তুরস্কের প্রেসিডেন্ট উদ্বোধনী ভাষণ দেন এবং এরপর বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে সভাপতির দায়িত্ব তুলে দেন।

সম্মেলনে দেয়া ভাষণে প্রধানমন্ত্রী বলেন, ডি-৮-এর অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য হিসেবে এই সংগঠনের জন্য তাঁর সবসময়ই একটি বিশেষ দুর্বলতা রয়েছে। ১৯৯৭ সালে ডি-৮ প্রতিষ্ঠার সময় তিনি প্রধানমন্ত্রী হিসেবে ইস্তাম্বুলে প্রথম শীর্ষ সম্মেলনে যোগ দিয়েছিলেন। ১৯৯৯ সালে ঢাকায় দ্বিতীয় ডি-৮ শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হওয়ার সময়ও শেখ হাসিনা সভাপতিত্ব করেন।

উন্নয়নশীল (ডেভেলপিং)-৮ নামে পরিচিত ডি-৮ অর্থনৈতিক সহযোগিতার জন্য ৮টি উন্নয়নশীল মুসলিমপ্রধান দেশ বাংলাদেশ, মিশর, ইন্দোনেশিয়া, ইরান, মালয়েশিয়া, নাইজেরিয়া, পাকিস্তান ও তুরস্কের সমন্বয়ে গঠিত হয়।

ভার্চুয়াল এ সম্মেলনে ডি-৮-এর সব রাষ্ট্র ও সরকারপ্রধান, পররাষ্ট্রমন্ত্রী, ডি-৮ মহাসচিব প্রতিনিধিরা যোগদান করেছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here