‘দেশে লকডাউন নয়, চলছে নিষেধাজ্ঞা’

নিজস্ব প্রতিনিধিঃদেশে মহামারি করোনার দ্বিতীয় ঢেউ ও সংক্রমণ রোধে সাত দিনের সরকারি নির্দেশনা লকডাউন নয়, কঠোর নিষেধাজ্ঞা বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। তিনি বলেন,‘নিষেধাজ্ঞা বলেছি, আমরা লকডাউন ঠিক বলি নাই। আমরা বলে দিয়েছি অফিস-আদালত যক কম লোক দিয়ে চালানো যায়। তবে দেখি আমরা সাত দিন পর কী অবস্থা হয়। এরপর আবার সিদ্ধান্ত নিব।’

সোমবার মন্ত্রিসভার ভার্চুয়াল বৈঠকের পর সচিবালয়ে দুপুরে ব্রিফিং করে তিনি এ কথা বলেন।

৫০ শতাংশ লোকবল দিয়ে সরকারি অফিস চালানোর কথা বলা হলেও সচিবালয়ের সব দফতর খোলা-এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি বলেন, আমরা তাদের বলে দিয়েছি, তাদের কমফোর্ট অনুযায়ী কমানোর জন্য। দরকারি কাজ চালানোর জন্য যতটুকু দরকার ততটুকুই থাকবে।

মন্ত্রিপরিষদ সচিব আরও বলেন, দেখি আমরা সাত দিন পর কী অবস্থা হয়। বৃহস্পতিবার আমরা রিভিউ করব ইনশাল্লাহ। মানুষকে তো কোঅপারেট করতে হবে। আপনারা তো বলছেন… সবাই যদি একটু মাস্ক পরে, স্বাস্থ্যবিধি মেনে চলে, তবে তো অসুবিধা হওয়ার কথা নয়।

তবে লকডাউনের মধ্যেও জরুরি কাজের জন্য সীমিত পরিসরে অফিস খোলা থাকছে। এ ক্ষেত্রে প্রতিটি প্রতিষ্ঠানকে নিজস্ব ব্যবস্থায় কর্মীদের অফিসে আনা-নেওয়ার ব্যবস্থা করতে বলেছে সরকার। একইভাবে শ্রমিকদের আনা-নেওয়ার শর্তে শিল্পকারখানা ও নির্মাণকাজ চালু রাখা যাবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here