আপকি কি করোনায় আক্রান্ত? বুঝবেন যেসব লক্ষণে

নিউজ ডেস্কঃ বৈশ্বিক মহামারি নভেল করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউ আরও প্রবলভাবে আঘাত হেনেছে বাংলাদেশে। সরকার এইমধ্যে ১৮ দফা জরুরি নির্দেশনা জারির পাশাপাশি সারা দেশে সব ধরনের গণপরিবহন বন্ধ করে লকডাউন ঘোষণা করেছে। সোমবার (৫ এপ্রিল) থেকে শুরু হওয়া এক সপ্তাহের এ লকডাউন চলবে ১১ এপ্রিল পর্যন্ত।

কীভাবে এই মারণ ভাইরাস প্রতিরোধ করা যায় কিংবা সংক্রমিত ব্যক্তিদের চিকিৎসাইবা কীভাবে করা যায়- এ নিয়ে গেল বছর প্রতিবেদন প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)।

প্রতিবেদন অনুযায়ী, চিকিৎসা বিশেষজ্ঞদের বিশ্বাস, ২০০৩ সালে ৮০০-রও বেশি মানুষের মৃত্যু ও হাজার হাজার মানুষের আক্রান্ত হওয়ার কারণ ‘সার্স’ (সিভিয়ার অ্যাকিউট রেসপিরেটরি সিন্ড্রোম) ভাইরাসের পরিবার থেকেই এসেছে এই নতুন ধরনের করোনা ভাইরাস। তারা আরও জানিয়েছেন যে এই ভাইরাসটি চীনের বাজারে পাওয়া প্রাণীজ পণ্য বা সামুদ্রিক খাবার থেকে মানুষের মধ্যে ছড়িয়ে পড়ছে।

করোনা ভাইরাসের পূর্ববর্তী ৮টি লক্ষণ হলো-
১. সর্দি
২. গলা ব্যথা
৩. কাশি
৪. মাথা ব্যাথা
৫. জ্বর
৬. হাঁচি
৭. অবসাদ
৮. শ্বাসকষ্ট

সাধারণত করোনা ভাইরাস আক্রান্ত হলে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা অনেক কমে যায়। বয়স্কদেরই এই ভাইরাসে আক্রান্ত হওয়ার আশঙ্কা বেশি থাকে। এ থেকে নিউমোনিয়া বা শ্বাসনালীর ব্যাধির মতো মারাত্মক অসুস্থতায় আক্রান্ত হওয়ারও ঝুঁকি থাকে।

করোনা ভাইরাস মোকাবিলায় সবাইকে পরিষ্কার-পরিচ্ছন্ন থাকা ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা মেনে চলার আহ্বান জানিয়েছে সরকার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here