পঞ্চম ধাপে ২৯ পৌরসভায় ভোট রোববার

নিজস্ব প্রতিনিধিঃএকটিতে সবপদে বিনা প্রতিদ্বন্দ্বিতা নির্বাচিত, আর দুটিতে স্থগিত হওয়ায় রোববার পঞ্চম ধাপে ভোট হবে ২৯টি পৌরসভায়। সকাল আটটায় শুরু হয়ে ভোট গ্রহণ চলবে বিকাল চারটা পর্যন্ত। ভোট হবে ইভিএম পদ্ধতিতে।

চার ধাপে দুইশ’ চার পৌরসভায় নির্বাচনের পর পঞ্চম ধাপে ভোট হওয়ার কথা ছিল ৩২টিতে। কিন্তু চট্টগ্রামের রাউজান পৌরসভায় সব পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ায় সেখানে আর ভোট হচ্ছে না। আর স্থগিত হয়েছে জামাল পুরের দেওয়ানগঞ্জ ও যশোর পৌরসভার ভোট।

যার ফলে ভোট হবে ২৯ পৌরসভায়। তবে মাদারিপুরের শিবচর এবং চট্টগ্রামের মীরসরাই পৌরসভায় বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ায় মেয়র পদে ভোট হচ্ছে না

২৯ পৌরসভায় মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৯৬ জন। সাধারণ কাউন্সিল পদে এক হাজার ২৭৮ জন। আর সংরক্ষিত কাউন্সিলর পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন তিনশ ৪৮ জন প্রতিদ্বন্দ্বি প্রার্থী রয়েছেন।

২৯ পৌরসভায়, ১৩ লাখ ৮৪ হাজার ১৬৫ জন ভোটারের জন্য ভোটকেন্দ্র রয়েছে ছয়শ ২৫টি। আর পঞ্চম ধাপের পৌর নির্বাচনে আওয়ামী লীগ ও বিএনপিসহ দেশের ৫টি রাজনৈতিক দল অংশ নিয়েছে।

৬২৫ টি কেন্দ্রে অস্ত্রসহ পুলিশ মোতায়েন থাকবে ২ হাজার ৫ শত ৪৮ জন। আর আনসার সদস্য থাকবে ৫ হাজার ৭৩৩ জন। এছাড়াও র‌্যাব, বিজিবিসহ বিভিন্ন বাহিনীর সদস্যরা স্ট্রাইকিং ফোর্সের দায়িত্ব পালন করবে।

এছাড়া উপকূলীয় এলাকায় প্রতি পৌরসভায় এক প্লাটুন কোস্টগার্ড দায়িত্ব পালন করবে। প্রতি ওয়ার্ডে একজন করে নির্বাহী ও জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট দায়িত্ব পালন করবে।

নির্বাচনী এলাকায় নির্বাচনের দিন ট্রাক, পিকঅ্যাপ ও ইঞ্জিনচালিত নৌযান চলাচলে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here