উত্তাল ঢাকা, সারা দেশে বিএনপির সমাবেশ ও বিক্ষোভ চলছে

নিজস্ব প্রতিনিধিঃস্বৈরতন্ত্র ও মাফিয়াতন্ত্রের পতনের দাবিতে এবং মহান স্বাধীনতার ঘোষক শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের বীর উত্তম’ এর খেতাব বাতিলের সরকারি অপচেষ্টার প্রতিবাদে বিএনপির প্রতিবাদ সমাবেশ ও বিক্ষোভ কর্মসূচি ঘিরে সরগরম হয়ে উঠছে জাতীয় প্রেসক্লাব এলাকা। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে নেতাকর্মীদের উপস্থিতি বাড়ছে। খণ্ড খণ্ড মিছিল নিয়ে স্লোগানে স্লোগানে কর্মসূচিতে যোগ দিতে আসছে নেতাকর্মীরা। তাদের হাতে ব্যানার, ফেস্টুন ও প্ল্যাকার্ড লক্ষ্য করা যাচ্ছে।

বুধবার (১৭ ফেব্রুয়ারি) বেলা ১১টার দিকে এ প্রতিবেদন লিখা পর্যন্ত জিয়াউর রহমানের বীর উত্তম’ এর খেতাব বাতিলের প্রতিবাদে অসংখ্য নেতাকর্মী সমাবেশস্থলে যোগ দিয়েছেন। তাদের এক কণ্ঠের স্লোগানে প্রকম্পিত হয়ে উঠছে পুরো এলাকা।

এদিন সকাল থেকেই ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপির উদ্দ্যোগে মহানগরীর বিভিন্ন ওয়ার্ড থেকে বিএনপি, এর অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা আসতে শুরু করেন।

সমাবেশস্থল থেকে নেতাকর্মীরা ‘কে বলেরে জিয়া নাই, জিয়া সারা বাংলায়’, ‘খালেদা জিয়া বন্দি কেন, জবাব চাই দিতে হবে’, ‘জিয়ার খেতাব বাতিল হলে জ্বলবে আগুন ঘরে ঘরে’, ‘স্বৈরাচার সরকার, সাবধান হুঁশিয়ার’- এ ধরনের স্লোগান তুলছেন। প্রেসক্লাব ঘিরে আশপাশের এলাকায় বিএনপি নেতাদের পদচারণায় মুখর হয়ে উঠেছে।

এদিকে মাবেশ ও বিক্ষোভ কর্মসূচি ঘিরে যেকোনও ধরনের অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে সকাল থেকে প্রেসক্লাব ও আশপাশের বিভিন্ন পয়েন্টে বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন করা হয়েছে।

গতকাল নয়াপল্টনে এক ঘোষণায় বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী জানান, স্বৈরতন্ত্র ও মাফিয়াতন্ত্রের পতনের দাবিতে এবং মহান স্বাধীনতার ঘোষক শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান বীর উত্তম’ এর খেতাব বাতিলের সরকারি অপচেষ্টার প্রতিবাদে বুধবার (১৭ ফেব্রুয়ারি) বরিশাল বিভাগ বাদে ঢাকাসহ সারা দেশের মহানগর ও জেলা সদরে প্রতিবাদ সমাবেশ ও বিক্ষোভ অনুষ্ঠিত হবে। ওইদিন ঢাকায় জাতীয় প্রেসক্লাবের সামনে সকাল ১০টায় ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপির উদ্যোগে উক্ত প্রতিবাদ সমাবেশ ও বিক্ষোভ অনুষ্ঠিত হবে।

কেন্দ্রঘোষিত এ কর্মসূচির অংশ হিসেবে আজ রাজধানী ছাড়াও দেশের সকল মহানগর ও জেলা সদরে প্রতিবাদ সমাবেশ ও বিক্ষোভের আয়োজন করা হয়েছে। বিভিন্ন মহানগর ও জেলা থেকে প্রতিনিধিদের পাঠানো তথ্যের ভিত্তিতে জানা গেছে, সকাল থেকেই দলে দলে নেতাকর্মীরা কর্মসূচিতে যোগ দিচ্ছেন। কর্মসূচি সফল করতে সব বাধা উপেক্ষা করে আসছেন জাতীয়তাবাদী শক্তির সমর্থকেরা।

গতকাল রিজভী জানিয়েছেন, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনে দাবিতে বিএনপির মেয়র প্রার্থীদের উদ্যোগে আয়োজিত সমাবেশ আগামী ১৮ ফেব্রুয়ারি বরিশাল মহানগরে অনুষ্ঠিত হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here