চিঠি দিয়ে চাঁদা দাবি, ‘০০৫ বাহিনী’র প্রধান গ্রেপ্তার

বরিশাল প্রতিনিধি:বরিশালের আগৈলঝাড়া উপজেলায় উড়োচিঠি দিয়ে ব্যবসায়ীর কাছে তিন লাখ টাকা চাঁদা দাবি করা কথিত ‘০০৫ বাহিনী’র প্রধান রবিউল ইসলাম হাওলাদারকে গ্রেপ্তার করেছে পুলিশ।

বৃহস্পতিবার (৪ ফেব্রুয়ারি) সকালে নিজ বাড়ি থেকে তাকে গ্রেপ্তার করা হয়।

 

গ্রেপ্তার রবিউল ইসলাম উপজেলার গৈলা ইউনিয়নের দক্ষিণ শিহিপাশা গ্রামের মোসলেম হাওলাদারের ছেলে। প্রাথমিক জিজ্ঞাসাবাদে রবিউল পুলিশের কাছে উড়োচিঠি দেয়া ও চাঁদা দাবির সত্যতা স্বীকার করেছে।

গ্রেপ্তারের আগে ভুক্তভোগী ব্যবসায়ী পরিমল ঘোষ বাদী হয়ে মামলা দায়ের করেন। পরিমল গৈলা বাজারের মিষ্টি ব্যবসায়ী ‘ঘোষ মিষ্টান্ন ভান্ডার’র মালিক ও মধ্য শিহিপাশা গ্রামের মৃত কৃষ্ণ কান্ত ঘোষের ছেলে।

আগৈলঝাড়া থানার পরিদর্শক (তদন্ত) ও মামলার তদন্তকারী কর্মকর্তা মাজহারুল ইসলাম জানান, গত ২৯ জানুয়ারি ব্যবসায়ী পরিমল ঘোষের কাছে একটি খামে ‘০০৫ বাহিনী’র নামে উড়োচিঠি আসে। চিঠিতে আসন্ন ২০২১ সালের নির্বাচন উপলক্ষে তিন লাখ টাকা চাঁদা দাবি করা হয়।

বিষয়টি থানা পুলিশ, নেতা ও আমলা কাউকে না জানানোর পাশাপাশি আগামী ১০ বছরে আর তাকে কোনো টাকা দিতে হবে না জানিয়ে ৩ ফেব্রুয়ারির মধ্যে একটি মিষ্টির প্যাকেটে টাকা ভরে গোয়াল ঘরে রেখে দেয়ার নির্দেশ দেয়া হয়। ১ হাজার টাকা নোটে ওই তিন লাখ টাকা দিতে বলা হয়। কম দিলে তা ফেরত যাবে। এমনকি টাকা না দিলে পরিমল ও তার পরিবারের সদস্যদের ক্ষতি হলে তারা কোনো দায় নেবে না বলেও চিঠিতে উল্লেখ রয়েছে।

বিষয়টি নিয়ে ব্যবসায়ী পরিমল ঘোষ স্থানীয়দের সাথে আলাপ করেন। এরপর জানতে পারেন, তার ব্যবসা প্রতিষ্ঠানে ১৫ বছর ধরে দুধ সরবরাহকারী রবিউল এ ঘটনার সাথে জড়িত।

বিষয়টি পুলিশকে অবহিত করলে রুবিউলকে গ্রেপ্তার করা হয়। প্রাথমিক জিজ্ঞাসাবাদে রবিউল চিঠি দিয়ে চাঁদা দাবির বিষয়টি স্বিকার করেছে। রবিউলকে মামলায় গ্রেপ্তার দেখিয়ে আদালতে সোপর্দ করার প্রক্রিয়া চলছে বলেও জানান পুলিশ কর্মকর্তা মাজহারুল ইসলাম।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here