মিথ্যাবাদীর ইবাদত মূল্যহীন

ধর্ম ডেস্ক:সমাজে এমন কিছু ব্যক্তি রয়েছে যারা প্রতিনিয়ত নামাজ, রোজা করেন। এছাড়া হজ ও যাকাতসহ নানা ভালো কাজ করে থাকেন। কিন্তু তাদের মধ্যে একটি বিশেষ চরিত্র দেখা যায়। সেটি হচ্ছে তারা কথায় কথায় মিথ্যা বলেন। আর এই বিশেষ চরিত্রের ফলে তাদের দোয়া বা ইবাদত আল্লাহ দরবারে কবুল হয়। তা মূল্যহীন আল্লাহ দরবারে।

আল্লাহ তাআলা ইরশাদ করেনে, ‘আল্লাহর নিদর্শনাবলীতে যারা ঈমান রাখে না কেবল তারাই মিথ্যা আরোপ করে থাকে।’ (সুরা নাহাল, আয়াত: ১০৫)

এতে বুঝা যায়, মিথ্যাবাদীরা যতই ভালো কাজ করুক, তারা ঈমানের সঙ্গে কোনও কাজ করেন না। আল্লাহর ভয়ে বা আল্লাহকে খুশি করার জন্য ইবাদত করেন না। বরং তারা লোকদেখানোর জন্য ইবাদত করে থাকেন।

এছাড়া আরেক শ্রেণির মানুষ দেখা যায়, যারা ব্যবসা-বাণিজ্য করে জীবনযাপন করেন। পণ্য ক্রয়-বিক্রয়ের ক্ষেত্রে তারা মিথ্যা কসমও কাটেন।

রাসুল (সা.) বলেছেন, ‘তোমরা ক্রয়-বিক্রয়ে মিথ্যা কসম করা থেকে বিরত থেকো। কেননা এর কারণে (সাময়িক) পণ্য বেশি বিক্রি হলেও বরকত কমে যায়।’ (মুসলিম)

আল্লাহতায়ালা ইরশাদ করেন: ‘আর যে বিষয় তোমার জানা নেই সে বিষয়ে কোনও অবস্থান নিও না। নিশ্চয় কান, চোখ ও হৃদয়-এগুলোর প্রত্যেকটি সম্বন্ধে তোমাকে জিজ্ঞাসাবাদ করা হবে।’ (সুরা বনি ইসরাঈল, আয়াত: ৩৬)

আল্লাহতায়ালা আরও ইরশাদ করেন, ‘আর তোমাদের জিহ্বা দ্বারা বানানো মিথ্যার ওপর নির্ভর করে বলো না যে, এটা হালাল এবং এটা হারাম, আল্লাহর ওপর মিথ্যা রটানোর জন্য। নিশ্চয় যারা আল্লাহর নামে মিথ্যা রটায়, তারা সফল হবে না।’ (সুরা নাহাল, আয়াত : ১১৬)

আব্দুল্লাহ ইবনে মাসউদ (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন: ‘সত্যবাদিতা কল্যাণের দিকে পথ দেখায় এবং কল্যাণ মানুষকে জান্নাতের পথে নিয়ে যায়। কোনও মানুষ সত্য কথা বলতে থাকলে আল্লাহ তাকে সত্যবাদীদের তালিকায় অন্তর্ভুক্ত করেন। মিথ্যাচার পাপাচারের দিকে নিয়ে যায় এবং পাপাচার মানুষকে জাহান্নামে নিয়ে যায়। কোনও লোক মিথ্যা কথা বলতে থাকলে আল্লাহ তাকে মিথ্যাবাদীদের তালিকাভুক্ত করেন।’ (বোখারি ও মুসলিম)

মহানবী (সা.) বলেন, ‘মানুষ যখন মিথ্যা কথা বলে, তখন মিথ্যার দুর্গন্ধে ফেরেশতারা মিথ্যাবাদী থেকে এক মাইল দূরে চলে যায়।’ (তিরমিজি)

তাই আসুন, নিজেদের পুণ্যকর্মগুলোকে আল্লাহর দরবারে গৃহীত করার জন্য মিথ্যা পরিত্যাগ করি আর পাপকর্মের জন্য তার কাছে ক্ষমা চাই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here