চট্টগ্রামের নতুন মেয়র কে এই রেজাউল করিম?

চট্টগ্রাম প্রতিনিধিঃচট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে (চসিক) বিপুল ভোটের ব্যবধানে মেয়র পদে জয়ী হয়েছেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী রেজাউল করিম চৌধুরী। যাকে নিয়ে আলোচনা শুরুর পরে থেকেই গুঞ্জন চলছিল, মেয়র পদে এবার চমক আসছে! আর সেটাই হলো! সব বাঘা বাঘা সব প্রার্থীকে পেছনে ফেলে দলের মনোনয়ন পরে জয়ীও হলো নগর আওয়ামী লীগের জ্যেষ্ঠ যুগ্ম সাধারণ সম্পাদক ও বীর মুক্তিযোদ্ধা রেজাউল করিম চৌধুরী।

চসিক নির্বাচনে বুধবার (২৭ জানুয়ারী) দিবাগত রাত দেড়টায় মোট ৭৩৫টি ভোট কেন্দ্রের মধ্যে প্রাপ্ত ৭৩৩টি কেন্দ্রের ফলাফলে নৌকা প্রতীক নিয়ে জয়ী হয়েছেন রেজাউল করিম চৌধুরী।  পেয়েছেন তিন লাখ ৬৯ হাজার ২৪৮ ভোট। তার প্রধান প্রতিদ্বন্দ্বী বিএনপি মনোনীত প্রার্থী ধানের শীষ প্রতীকে ডা. শাহাদাত হোসেন পেয়েছেন ৫২ হাজার ৪৮৯ ভোট।

বীর মুক্তিযোদ্ধা এম.রেজাউল করিম চৌধুরী ছাত্রজীবন থেকেই রাজনীতির সাথে জড়িত ছিলেন। ছাত্রাবস্থায় তিনি মুক্তিযুদ্ধে অংশগ্রহন করেন। দলের বিভিন্ন পর্যায়ে দায়িত্ব পালন পূর্বক বর্তমানে তিনি চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সিনিয়র যুগ্ম-সাধারণ সম্পাদক হিসেবে দ্বায়িত্ব পালন করছেন।

এর আগে এবিএম মহিউদ্দিন চৌধুরী ও এনামুল হক দানুর কমিটিতে তিনি সাংগঠনিক সম্পাদকের দায়িত্ব পালন করেছেন। পেশাগত জীবনে তিনি ঠিকাদারি ব্যবসায়ের সাথে জড়িত।

রেজাউল করিম চট্টগ্রামের সম্ভ্রান্ত পরিবারের সন্তান। তাঁর পূর্বপুরুষের নামেই বিখ্যাত ‘বহদ্দারহাট’ নামকরণ হয়েছে। রাজনৈতিক জীবনে শুধুই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকেই আদর্শ হিসেবে গ্রহণ করে স্থানীয়ভাবে কোন গ্রুপে গা ভাসাননি রেজাউল করিম। চসিক নির্বাচনে জয়ী হওয়ার আগে তিনি নগর আওয়ামী লীগের জ্যেষ্ঠ যুগ্ম সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছিলেন।

তার বড় ভাই অধ্যাপক সুলতানুল আলম চৌধুরী ছিলেন একজন রাজনীতিবিদ। তিনি ১৯৫৪ সালের যুক্তফ্রন্ট নির্বাচনে প্রাদেশিক পরিষদের সদস্য নির্বাচিত হয়েছিলেন। পারিবারিক জীবনে দুই মেয়ে ও এক ছেলে সন্তানের জনক রেজাউল করিম। তার বড় মেয়ে তানজিনা শারমিন নিপুন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here