নকল কসমেটিক্স বিক্রি, ১৯ প্রতিষ্ঠনকে জরিমানা

নিজস্ব প্রতিনিধিঃরাজধানীর চকবাজারে নকল কসমেটিক্স ও মেয়াদোত্তীর্ণ শিশু খাদ্য তৈরি-বিক্রি ও মজুদ করায় ১৯ প্রতিষ্ঠানকে ৫২ লাখ ২৫ হাজার টাকা জরিমানা করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।

বৃহস্পতিবার (২১ জানুয়ারি) দুপুরে র‌্যাব-১০ এর কোম্পানি কমান্ডার (সিপিসি-৩) মেজর মোহাম্মদ আনিসুজ্জামান বিষয়টি নিশ্চিত করেন।

বুধবার (২০ জানুয়ারি) দুপুর ১২টা থেক মধ্যরাত পর্যন্ত চকবাজার থানাধীন, মুকিম কাটারা এবং চাম্পাতলী এলাকায় এ অভিযান পরিচালিত হয়। ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন র‌্যাব সদর দফতরের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সারওয়ার আলম।

র‌্যাব-১০ এর কোম্পানি কমান্ডার (সিপিসি-৩) মেজর মোহাম্মদ আনিসুজ্জামান জানান, অভিযানকালে ১৯টি প্রতিষ্ঠান থেকে বিএসটিআই এর অনুমোদনবিহীন বিপুল পরিমাণে ভেজাল, নকল ও নিম্নমানের কসমেটিকস পণ্য এবং মেয়াদহীন ফুড আইটেম জব্দ করা হয়।

এসব ভেজাল পণ্য উৎপাদন, মজুদ ও বিক্রয়ের অপরাধে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এবং নিরাপদ খাদ্য আইন পঞ্চম সংশোধনী ২০১৩ অনুযায়ী ১৯টি প্রতিষ্ঠানকে ৫২ লাখ ২৫ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

এর মধ্যে সারোয়ার ম্যানশন প্রতিষ্ঠানের মোহাম্মদ মিঠুকে (৩৫) ৬ লাখ টাকা ও মোহাম্মদ শাহেদকে (৩০) ৫ লাখ টাকা জরিমানা ও ৩ মাসের কারাদণ্ড প্রদান করে ভ্রাম্যমাণ আদালত।

রাজিব এন্টারপ্রাইজ প্রতিষ্ঠানের মোহাম্মদ ইউনুসকে (৩৩) ২ লাখ টাকা জরিমানা এবং ৬ মাসের কারাদণ্ড প্রদান করে জেলহাজতে প্রেরণ করা হয়। এ সময় ৮টি দোকান/গোডাউন সিলগালা করে প্রায় ৫০ লাখ টাকা সমমূল্যের ভেজাল, নকল, নিম্নমানের প্রসাধনী এবং বিভিন্ন মেয়াদোত্তীর্ণ ফুড সামগ্রী জব্দ করে ধ্বংস করা হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সারওয়ার আলম বলেন, এ সকল নকল ও নিম্নমানের প্রসাধনী ব্যবহারে শিশু এবং প্রাপ্ত বয়স্কদের মারাত্মক ধরনের স্কিন ডিজিজ/চর্মরোগ এমনকি ক্যান্সারের মতো মারাত্মক রোগের আশঙ্কা রয়েছে। ভবিষ্যতে এ ভেজাল ও নিম্নমানের প্রসাধনী ও খাবার সামগ্রী উৎপাদনকারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here