ওজু ভাঙ্গা নিয়ে প্রচলিত ভুল ধারণা

ধর্ম ডেস্ক:নামাজ পালনের জন্য ওজু করা ফরজ ইবাদত। ওজু ছাড়া নামাজের কল্পনাই করা যায় না। আল্লাহ তাআলা বান্দার নামাজ আদায়ের জন্য ওজুকে করেছেন ফরজ। তাই বিনা ওজুতে ফরজ ইবাদত করা পাপের কাজ। তবে বেশ কিছু কারণ ওজু ভঙ্গ হয় বা নষ্ট হলেও ওজু ভাঙ্গা নিয়ে কিছু প্রচলিত ভুল ধারণা রয়ে গেছে।

এর মাঝে অন্যতম হলো, ওজু করার সময় কিংবা ওজু করার পরে হাঁটুর ওপরে কাপড় উঠলে ওজু ভেঙ্গে যাবে। মানুষের মনে জন্ম নেয়া বা প্রচলিত এই ধারণাটা কি ঠিক?

আসলে ওজুর সাথে সতর (নারী ও পুরুষের শরীরের যেসব অংশ সবসময়ই আবৃত রাখা ফরয) ঢাকার কোন সম্পর্ক নেই। সতর খোলা রেখে আপনি অজু করলেও ওজু হয়ে যাবে। এতে অজুর কোন ব্যাঘাত ঘটবে না।

সতরের সাথে ওজুর সম্পর্ক নেই। ওজু হওয়া বা না হওয়ার সম্পর্ক ফরজের সাথে। আর সতর খোলা রাখা এই কারণগুলোর কোনোটাতে পড়ে না। তাই হাঁটুর ওপরে কাপড় থাকায় ওজু নষ্ট হওয়ার ভয় নেই।

আল্লাহ্‌ তা’আলার বলেন, (ওহে যারা ঈমান এনেছ!) তোমরা যখন সালাতের জন্য দাঁড়াতে চাও তখন ধৌত করে নিবে নিজেদের মুখমণ্ডল এবং হাত কনুই পর্যন্ত আর মাস্‌হ করে নিবে নিজেদের মস্তক এবং ধৌত করে নিবে নিজেদের পা গ্রন্থি পর্যন্ত। (সূরা আল-মায়িদাহ্‌ ৫/৬)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here