যে উপায়ে খুঁজবেন হারানো ফোন

নিউজ ডেস্কঃ২আপনার প্রায়ই এমন হয় যে, মোবাইল ফোনটা কোথায় রেখেছেন সেটি বেমালুম ভুলে বসে আছেন! সোফার নিচে নাকি টেবিলে রাখা কাগজের স্তুপের মাঝে, নাকি বাসায় আনতেই ভুলে গেছেন! সব সম্ভাব্য জায়গা খোঁজার পরেও যখন মিলছে না, তখন সাহায্য নিতে হয় অন্য কারও ফোনের। তবে আপনার ফোনটা যে সাইলেন্ট করা, কল ঢুকলেও তো রিংটোন বাজবে না! তাহলে কি করবেন, কিভাবে খুঁজে পাবেন ফোন? মোবাইল হারানোর এই বিষয়টা যতটা চিন্তার তার থেকে বেশি বিরক্তিকর! তবে হরহামেশাই ঘটতে থাকা এসব ঘটনা থেকে আপনাকে উদ্ধার করবে জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল।

আপনার হারানো ফোনটা যদি সাইলেন্ট মোডে থাকে তবে মোবাইল বা কম্পিউটার থেকে গুগল-এ (https://www. google. com/android/find) গিয়ে ‘ফাইন্ড মাই ফোন’ লিখুন। নিজের জি মেইল সাইন ইন করুন। সেখানে আপনি আপনার মোবাইলের লোকেশন দেখতে পাবেন গুগল-এ।

মোবাইলকেও যদি আপনার এলাকাতেই দেখানো হয়, সে ক্ষেত্রে বাঁ দিকে থাকা (PLAY SOUND) অপশনটি ব্যবহার করুন। এর ফলে কম্পিউটার থেকেই আপনার মোবাইলে রিংটোন বাজানো যাবে। আপনার ডিভাইসটিতে গুগল অ্যাকাউন্টে সাইন ইন করা থাকলে এই সুবিধা পেতে পারেন।

কিন্তু মোবাইল যদি সত্যিকারেই হারিয়ে যায় বা চুরি যায় এবং দ্রুত খুঁজে পাওয়ার সুযোগও যদি খুঁজে না পান, সে ক্ষেত্রে আপনি মোবাইল লক করে দেওয়ার ব্যবস্থা নিতে পারেন। একটি পাসওয়ার্ড দিয়ে লক করে দিতে পারবেন সেট। উদ্ধারের পর সে পাসওয়ার্ড দিয়ে সেট আনলক করে নিতে পারবেন।

তবে আপনার সেটটি যদি আর উদ্ধারের আশা না থাকে বা আর উদ্ধার করার হ্যাপা নিতে না চান তাহলে আপনার ফোনে থাকা গুরুপ্তপূর্ণ ডাটাগুলো ডিলেট করে দিতে পারবেন। মোবাইল যদি অফলাইনে থাকে, তবে যখনই অনলাইনে আসবে, সঙ্গে সঙ্গে সব তথ্য মুছে যাবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here