ফরিদপুরে গ্রাম-বাংলার ঐতিহ্য ঘুড়ি উৎসব

ফরিদপুর প্রতিনিধি: ইংরেজি নববর্ষ-২০২১কে বরণ উপলক্ষে “চলো হারাই শৈশবে” এ স্লোগানকে ধারণ করে ফরিদপুরে ঘুড়ি ও ফানুস উড়ানো উৎসব অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (১লা জানুয়ারি) বিকেলে শহরতলীর ধলার মোড় নামক এলাকায় ফরিদপুর সিটি পেজের উদ্যোগে ও ফরিদপুর টাইমস ইউনিভার্সিটির পৃষ্ঠপোষকতায় এ ঘুড়ি ও ফানুস উৎসবের আয়োজন করা হয়। এ উৎসব দেখতে হাজারো মানুষের ঢল নামে।

সকাল ১১ টায় এ ঘুড়ি ও ফানুস উৎসবের উদ্বোধন করেন, ফরিদপুরের জেলা প্রশাসক অতুল সরকার। তিনি এক সংক্ষিপ্ত বক্তব্যে উৎসবের সফলতা কামনা করেন। ‌

যদিও মূল অনুষ্ঠান শুরু হয় বিকেলে। এ সময় ধলার মোড়ের আকাশ বিভিন্ন রং ও আকৃতির ঘুড়িতে নৈসর্গিক রুপ ধারণ করে। প্রায় সন্ধ্যার আগ পর্যন্ত শত শত ঘুড়ি আকাশে উড়তে দেখা যায়। এছাড়াও হাজার হাজার মানুষের পদচারণায় স্থানটি দারুণভাবে উপভোগ্য হয়ে ওঠে।

এর আগে এ উপলক্ষে এক আলোচনা সভার আয়োজন করা হয়। সেখানে বক্তব্য রাখেন, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) সাইফুল ইসলাম ,রাজেন্দ্র কলেজের অধ্যক্ষ প্রফেসর মোশার্রফ আলী, একই কলেজের ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক রিজভী জামান প্রমূখ। বক্তারা বলেন, ঘুড়ি উৎসব বাংলাদেশের সংস্কৃতির সাথে ওতপ্রোতভাবে জড়িত। এ ধরনের উৎসব প্রতিবছর অনুষ্ঠিত হবে বলে তারা আশা প্রকাশ করেন।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে করোনাকালে টেলিমেডিসিন সেবা দেবার জন্য ১০ জন চিকিৎসককে বিশেষ সম্মাননা দেয়া হয়। এছাড়া সন্ধ্যার পরে ফানুস ওড়ানো হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here