রাস্তা সত্যিই হচ্ছে কিনা, নজরদারি চান প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিনিধিঃসরকারি অর্থ ব্যয়ে সারাদেশে যেসব রাস্তা, সেতু ও কালভার্ট তৈরি হচ্ছে, সেই কাজগুলো সঠিক হচ্ছে কিনা, কোয়ালিটি ঠিক থাকছে কিনা- সেটা নজরদারি করতে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এইসঙ্গে সারাদেশের গ্রামীণ সড়ক অবকাঠামো নির্মাণে একটি মহাপরিকল্পনা তৈরির নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

মঙ্গলবার (১৭ নভেম্বর) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় সংশ্লিষ্ট একটি প্রকল্প নিয়ে আলোচনাকালে স্থানীয় সরকার মন্ত্রণালয়কে এই নির্দেশ দেন।

প্রধানমন্ত্রী তার সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সের যুক্ত হয়ে বৈঠকে সভাপতিত্ব করেন। সংশ্লিষ্ট মন্ত্রী, প্রতিমন্ত্রী ও সচিবরা শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষ থেকে সরকার প্রধানের সঙ্গে ভিডিও কনফারেন্সে যুক্ত হন।

প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা গ্রামীণ রাস্তা ও অবকাঠামো নিয়ে অনেক কাজ করছি। সরকারি অর্থ ব্যয়ে দেশে যেসব রাস্তা, সেতু ও কালভার্ট  তৈরি করা হচ্ছে। কাজগুলো সত্যিকার হচ্ছে কিনা, কোয়ালিটি ঠিক থাকছে কিনা- সেটা নজরদারি করতে হবে। ভালো করে ফলো করতে হবে।’

বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন পরিকল্পনা সচিব মো. আসাদুল ইসলাম। তিনি বলেন, ‘কোন রাস্তা, কত রাস্তা, কোথায় করা হবে-সে বিষয়ে একটি মাস্টারপ্ল্যান চেয়েছেন প্রধানমন্ত্রী। ত্রাণ মন্ত্রণালয়সহ আরও কয়েকটি মন্ত্রণালয় গ্রামীণ অবকাঠামো নির্মাণে কাজ করলেও মাননীয় প্রধানমন্ত্রী মূলত স্থানীয় সরকার মন্ত্রণালয়কে এই নির্দেশনা দিয়েছেন।’

তিনি আরও বলেন, ‘গুরুত্বপূর্ণ পল্লী অবকাঠামো উন্নয়ন প্রকল্প: বরিশাল, ঝালকাঠি ও পিরোজপুর জেলা শীর্ষক প্রকল্পের সংশোধনী অনুমোদন দিয়ে প্রকল্পটি নিয়ে বিভিন্ন দিক নির্দেশনা দেয়ার সময় প্রধানমন্ত্রী অনেক বিষয়ে কথা বলেছেন। তবে গুরুত্ব দিয়ে বলেছেন, আমরা গ্রামীণ রাস্তা ও অবকাঠামো নিয়ে অনে কাজ করছি। কাজগুলো সত্যিকার হচ্ছে কিনা, কোয়ালিটি কাজ হচ্ছে কিনা- সেটা ভালো করে ফলো করতে হবে। রাস্তাগুলো যেন দীর্ঘদিন ব্যবহার করা যায়। তার কোয়ালিটি যেন ঠিক থাক। রাস্তায় যেন জানি না জমে। রাস্তায় পানি জমনে রাস্তা নষ্ট হয়ে যায়। সেটা ভালোভাবে দেখতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here