স্বাস্থ্যবিধি মেনে পূজা উদযাপন করুন

নিজস্ব প্রতিনিধিঃবরিশাল মেট্রোপলিটন পুলিশের উপ-কমিশনার (উত্তর) মো. খাইরুল আলম বলেছেন, ধর্ম যার যার উৎসব সবার। সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ আমাদের বাংলাদেশ।

হিন্দু ধর্মের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। পূজা চলাকালীন পুলিশের মোবাইল টিম, ভিডিও ক্যামেরা টিম, সাদা পোশাকে আইনশৃঙ্খলা বাহিনী দায়িত্বে থাকবে। তবে করোনা ভাইরাসের কারণে প্রতিবছরের মতো এবার মণ্ডপের ভেতরে স্থায়ী দায়িত্বে পুলিশ থাকবে না।

তিনি বলেন, আমাদের রয়েছে একটি নিজস্ব ইতিহাস-ঐতিহ্য। যার কারণে জাতির পিতা বঙ্গবন্ধুর নেতৃত্বে মাত্র ৯ মাসে পরাধীনতার গ্লানি থেকে আমরা মুক্তি পেয়েছি। মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হয়ে প্রধানমন্ত্রীর নেতৃত্বে আমরা যেকোনো সমস্যা মোকাবিলা করতে সক্ষম। মহামারি করোনাকালে ইসলাম ধর্মসহ সব ধর্মের অনুষ্ঠান সংক্ষিপ্ত আকারে করা হয়েছে। যাতে করোনা ভাইরাস ছড়িয়ে না পড়ে। সুতরাং পূজামণ্ডপে স্বাস্থ্যবিধি মেনে পূজা উদযাপন করুন।

সোমবার (১৯ অক্টোবর) বেলা ১১টার দিকে বরিশাল মেট্রোপলিটনের কাউনিয়া থানায় ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আজিমুল করিমের সঞ্চালনায় অনুষ্ঠিত শারদীয় দুর্গাপূজা উদযাপন কমিটির নেতাদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

খাইরুল আলম বলেন, সবাই যাতে নিরাপত্তা সহকারে নির্বিঘ্নে হিন্দু ধর্মের বৃহত্তম উৎসব দুর্গাপূজা উদযাপন করতে পারেন সেজন্য পুলিশ সার্বক্ষণিক আপনাদের সেবা দিতে প্রস্তুত থাকবে। পূজা চলাকালীন জরুরি অবস্থা মোকাবিলার জন্য পূজামণ্ডপে অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস, বিদ্যুৎ বিভাগের ফোন নম্বর দৃশ্যমান স্থানে টানিয়ে রাখতে হবে। পূজামণ্ডপে আলাদা পোশাকধারী স্বেচ্ছাসেবক রাখতে হবে। মণ্ডপের ভেতরে একসঙ্গে ২০ জনের বেশি অবস্থান করা যাবে না। প্রত্যেক মণ্ডপে প্রবেশ ও বের হওয়ার পথে হ্যান্ড স্যানিটাইজারের ব্যবস্থা করতে হবে। কোনো রকম পটকা বা আতশবাজি ফোটানো যাবে না। মাস্ক ছাড়া মণ্ডপে প্রবেশ করতে দেওয়া হবে না। মণ্ডপে অগ্নিনির্বাপক যন্ত্র ও বিশুদ্ধ পানি রাখতে হবে। পূজামণ্ডপের যেকোনো সমস্যার বিষয়ে পুলিশকে অবহিত করবেন। আমরা আপনাদের সেবায় নিয়োজিত থাকবো।

কাউনিয়া থানার সহকারী কমিশনার মাসুদ রানা বলেন, আমাদের প্রত্যাশা আপনাদের প্রার্থনা। খেয়াল রাখতে হবে আমরা কল্যাণের জন্য পূজা করবো সেখানে যেন কোনো অকল্যাণ না হয়। আপনাদের যেকোনো সমস্যার বিষয়ে পুলিশকে জানালে পুলিশ অতিদ্রুত সেবা পৌঁছে দেবে।

সভায় কাউনিয়া থানার ১৩টি পূজামণ্ডপের নেতাসহ কাউনিয়া থানার অন্য পুলিশ সদস্যরা উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here