আবারও বাড়লো স্বর্ণের দাম

নিজস্ব প্রতিনিধিঃ আবারও এক দফায় বেড়েছে স্বর্ণের দাম। ভরিতে ২ হাজার ৩৩৩ টাকা বাড়িয়ে নতুন মূল্য নির্ধারণ করেছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। ফলে দেশের বাজারে ভালো মানের ২২ ক্যারেট স্বর্ণের ভরির দাম বেড়েছে ৭৬ হাজার ৩৪১ টাকায় দাঁড়িয়েছে।

বুধবার (১৪ অক্টোবর) এক বিজ্ঞপিতে এ তথ্য জানিয়েছে বাজুস। বৃহস্পতিবার থেকে স্বর্ণের এ নতুন দাম কার্যকর হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বৃহস্পতিবার থেকে ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেটের প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) ৭৬ হাজার ৩৪১ টাকা। ২১ ক্যারেট ৭৩ হাজার ১৯১ টাকা, ১৮ ক্যারেট ৬৪ হাজার ৪৪৩ টাকা ও সনাতনী ৫৪ হাজার ১২০ টাকা নির্ধারণ করা হয়েছে। তবে রুপার আগের নির্ধারিত দামই বহাল রয়েছে। ক্যাটাগরি অনুযায়ী, ২২ ক্যারেটের প্রতি ভরি রুপার মূল্য নির্ধারণ করা হয়েছে ১৫১৬ টাকা। ২১ ক্যারেটের রুপার দাম ১৪৩৫ টাকা, ১৮ ক্যারেটের ১২২৫ টাকা এবং সনাতন পদ্ধতির রুপার দাম ৯৩৩ টাকা নির্ধারণ করা হয়েছে।

এর আগে গত ২৪ সেপ্টেম্বর ২২ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম দুই হাজার ৪৪৯ টাকা কমিয়ে নির্ধারণ করা হয়েছিল ৭৪ হাজার ৮ টাকা। ২১ ক্যারেটের স্বর্ণ ভরি ৭০ হাজার ৮৫৯ টাকা, ১৮ ক্যারেটের স্বর্ণ ভরি ৬২ হাজার ১১১ টাকা ও সনাতন পদ্ধতির প্রতি ভরি স্বর্ণ ৫১ হাজার ৭৮৮ টাকা নির্ধারণ করা হয়ে ছিল। এই দরে বুধবার পর্যন্ত দেশের বাজারে স্বর্ণ বেচাকেনা হয়েছে।

বাজার বিশ্লেষকরা বলছেন, করোনার তাণ্ডবে যখন উৎপাদনমুখি বিভিন্ন খাতে স্থবিরতা নেমে এসেছে, তখন স্বর্ণের ওপর প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বাড়ছে। কারণ, বিনিয়োগের মাধ্যম হিসেবে স্বর্ণ সব সময়ই নিরাপদ। আর এতেই রেকর্ডের পর রেকর্ড ভেঙে দাম বাড়ছে স্বর্ণের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here