বিশ্বকাপ বাছাইপর্বে রেফায়িং নিয়ে বিতর্ক

 স্পোর্টস ডেস্ক: আবারও রেফারি নিয়ে বিতর্ক শুরু হয়েছে দক্ষিণ আমেরিকায়। বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে উরুগুয়ের বিপক্ষে ২-১ গোলে পরাজিত হয়েছে চিলি। ওই ম্যাচে সুয়ারেজের পেনাল্টি গোলটি নিয়েই শুরু হয়েছে এই বিতর্ক।

ম্যাচের ৩৯ মিনিটে পেনাল্টি থেকে প্রথম গোলটি করেন উরুগুয়ে স্ট্রাইকার লুইস সুয়ারেজ। ওই পেনাল্টির সিদ্ধান্ত নিয়েই শুরু হয়েছে এই বিতর্ক। উরুগুয়ের ব্রায়ান রড্রিগেজের ক্রস ‘ক্লিয়ার’ করেন চিলির ফুটবলার সেবাস্তিয়ান ভার্হাস। ফলে দায়িত্বরত রেফারি কর্নারের সিদ্ধান্ত দিলেও বাগড়া দিয়ে বসে ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি (ভিএআর) প্রযুক্তি। সম্ভাব্য ফাউল ভেবে ঘটনার ভিডিও পুনরায় দেখা হয়।

খবরে বলা হয়, বল প্রথমে চিলি ডিফেন্ডারের ঊরুতে লাগলেও কর্নারের সিদ্ধান্ত পাল্টে পেনাল্টি দেওয়া হয়। রেফারির সিদ্ধান্ত নিয়ে সন্তুষ্ট হতে পারেননি চিলির খেলোয়াড়েরা।

চিলির ইতিহাসে অন্যতম সেরা ফুটবলারদের একজন ইভান জামোরানোর টুইট,‘দক্ষিণ আমেরিকায় এই চুরি কবে থেকে শুরু হলো। রেফারিদের নিয়ন্ত্রণ করে কে? আসল চোর! উরুগুয়েকে জিতিয়ে দেওয়া হয়েছে।’

সুয়ারেজের গোলের পর প্রথমার্ধে ১-০ ব্যবধানে পিছিয়ে ছিল চিলি। বিরতির পর ৫৪ মিনিটে চার্লস আরাঙ্গিসের পাস থেকে গোল পরিশোধ করেন অ্যালেক্সিস সানচেজ।

তবে ৮৭ মিনিটে বদলি হয়ে মাঠে নামা স্ট্রাইকার ম্যাক্সি গোমেজ বক্সে জটলার মধ্য থেকে বল পেয়ে জোরালো শটে গোল করলে জয় নিশ্চিত হয় উরুগুয়ের। এই জয়ে দক্ষিণ আমেরিকান বিশ্বকাপ বাছাইপর্বে শুভসূচনা করলো উরুগুয়ে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here