চট্টগ্রামে সাড়ে ৫ লাখ শিশুকে খাওয়ানো হবে ভিটামিন ‘এ’

চট্টগ্রাম প্রতিনিধি ঃস্বাস্থ্যবিধি মেনে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) স্বাস্থ্য বিভাগের ব্যবস্থাপনায় নগরীর ৪১ ওয়ার্ডের ৫ লাখ ৩৩ হাজার শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

বুধবার (৩০ সেপ্টেম্বর) নগরীর সদরঘাটের চসিক জেনারেল হাসপাতাল সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান চসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী।

তিনি জানান, অক্টোবর মাসের ৪ থেকে ১৭ তারিখের মধ্যে ৬ থেকে ১১ মাসের সাড়ে ৮১ হাজার শিশুদের নীল রঙের, ১২ থেকে ৫৯ মাস বয়সের ৪ লাখ ৫২ হাজার শিশুকে লাল রঙের ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

ডা. সেলিম আকতার চৌধুরী বলেন, স্বাস্থ্যবিধি ও শারীরিক দূরত্ব মেনে নগরের ৪১ ওয়ার্ডে ক্যাম্পেইনের সকল প্রস্তুতি ইতোমধ্যে সম্পন্ন হয়েছে।  ক্যাম্পেইন চলাকালে প্রতিদিন সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে এই কার্যক্রম চলবে।  এই ক্যাম্পেইনের মাধ্যমে জন্মের ১ ঘণ্টার মধ্যে নবজাতককে শালদুধ খাওয়ানোসহ প্রথম ৬ মাস শিশুকে শুধুমাত্র মায়ের দুধ খাওয়ানোর বিষয়সহ বেশকিছু সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করার পরিকল্পনা করা হয়েছে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- চসিকের স্বাস্থ্য কর্মকর্তা ডা. মোহাম্মদ আলী, জোনাল মেডিকেল অফিসার ডা. তপন কুমার চক্রবর্তী, ডা. মো. ইমাম হোসেন রানা, ডা. হাসান মুরাদ চৌধুরী, ডা. রফিকুল ইসলাম, ডা. জুয়েল মহাজন, ডা. আকিল মো. নাফে, ডা. সুমন তালুকদার, চসিক কর্মকর্তা আবদুর রহিম প্রমুখ।

প্রসঙ্গত, গত ১১ জানুয়ারি জাতীয় ভিটামিন-এ প্লাস ক্যাম্পেইনে ৭৭ হাজার ২৩৭ জনকে নীল ও ৪ লাখ ৪১ হাজার ৬৮৬ জনকে লাল রঙের ক্যাপসুল খাওয়ানো হয়েছিল। ওই সময় লক্ষ্যমাত্রা ছিল ৯৮ দশমিক ৪ শতাংশ।

আগামী রবিবার (৪ অক্টোবর) চসিকের ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উদ্বোধন করবেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রশাসক মোহাম্মদ খোরশেদ আলম সুজন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here