বাংলাদেশ পুলিশের সকল অফিসিয়াল মোবাইল নম্বর পাল্টে গেলো

নিউজ  ডেস্কঃআগামী ১ অক্টোবর থেকে সারাদেশে পুলিশের সরকারি মোবাইল নম্বরগুলো পরিবর্তন হচ্ছে। এ দিন থেকে নতুন সিরিজের নম্বর ব্যবহার শুরু করবে পুলিশের প্রতিটি দপ্তর।

এরই অংশ হিসেবে বরিশাল মেট্রোপলিটন পুলিশের সরকারি মোবাইল নম্বর পরিবর্তন করে নতুন সিরিজের মোবাইল নম্বরগুলো এরি মধ্যে সংযোজন হয়েছে। বিএমপিতে দেয়া গ্রামীন ফোনের নতুন মোবাইল নম্বরগুলো ০১৩ সিরিজের নম্বর।

বরিশাল মেট্রোপলিটন পুলিশের উপ-পুলিশ কমিশনার (সদর দপ্তর) আবু রায়হান মুহাম্মদ সালেহ এবং উপ-পুলিশ কমিশনার (উত্তর) মো. খাইরুল আলম গণমাধ্যমকে এই তথ্য নিশ্চিত করেছেন।

বিএমপি’র উত্তর বিভাগের ডিসি মো. খাইরুল আলম জানান, ‘দ্রুত সময়ে জনগণের কাঙ্খিত সেবা নিশ্চিত করতে আইজিপি থেকে শুরু করে থানা এবং পুলিশ তদন্ত কেন্দ্র পর্যন্ত পুরানো নম্বর পরিবর্তন করে নতুন সিরিজের মোবাইল নম্বর দেয়া হয়েছে। নতুন সিরিজের নম্বর ১ অক্টোবর থেকে কার্যকরের পাশাপাশি পুরানো নম্বরগুলো বন্ধ হয়ে যাবে।

খাইরুল আলম আরও বলেন, ‘বর্তমান তথ্য প্রযুক্তির যুগে যোগাযোগের ক্ষেত্রে মোবাইল কমিউনিকেশন অতি গুরুত্বপূর্ণ। আর তাই বাংলাদেশ পুলিশের বর্তমান বিভিন্ন সিরিজের মোবাইল নম্বর ব্যবহৃত হচ্ছে। ফলে এসব মোবাইল নম্বরের সঠিকতা নিয়ে একদিকে পুলিশ সদস্যরা যেমন বিভ্রান্ত হওয়ার সুযোগ রয়েছে, তেমনি জনগণও বিভ্রান্ত হচ্ছে।

বরিশাল মেট্রোপলিটন পুলিশের উপ-পুলিশ কমিশনার (সদর দপ্তর) আবু রায়হান মুহাম্মদ সালেহ্ বলেন, ‘বর্তমানে বাংলাদেশ পুলিশে অন্তত ৬-৭টি সিরিজের মোবাইল নম্বর ব্যবহৃত হচ্ছে। এর ফলে পুলিশের কার্যক্রমের পাশাপাশি জনগণের কাঙ্খিত সেবা প্রদান বিলম্বিত হচ্ছে। তাই বাংলাদেশ পুলিশের কমিউনিকেশন সিস্টেমকে একই প্লাটফর্মে নিয়ে আসতে নতুন সিরিজের তিন লাখ মোবাইল নম্বর দেয়া হয়েছে।

তিনি বলেন, ‘এই সিরিজের নম্বরগুলো শুধুমাত্র পুলিশ বিভাগই ব্যবহার করবে। তবে যে নম্বরগুলো রয়েছে সেগুলো একেবারেই বন্ধ হবে না। নতুন নম্বর প্রচারের জন্য হলেও ওই নম্বরগুলো থাকবে। এ ক্ষেত্রে কল ডাইভেট সিস্টেম কিংবা অন্য কোন প্রযুক্ত’র ব্যবহার হতে পারে। যাতে পুরানো নম্বরে কল করা হলেও নতুন নম্বরে কল আসবে। এ নম্বরগুলো অফিসিয়াললি ১ অক্টোবর থেকে চালু হবে। তবে কিছু কিছু নম্বর এরি মধ্যে চালু হয়েছে বলে জানিয়েছেন তিনি।

এর মধ্যে বরিশাল মেট্রোপলিটন এলাকায় নতুন সংযোজন হওয়া গুরুত্বপূূর্র্ণ নম্বরগুলোর মধ্যে পুলিশ কমিশনার ০১৩২০-০৬৪০০০, অতিরিক্ত পুলিশ কমিশনার (হেডকোয়ার্টার) ০১৩২০-০৬৪০০৫, অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম এন্ড অপারেশন) ০১৩২০-০৬৪০০৬, উপ-পুলিশ কমিশনার (সদর দপ্তর) ০১৩২০-০৬৪০২০, উপ-পুলিশ কমিশনার (সাপ্লাই এন্ড লজিষ্টিকস) ০১৩২০-০৬৪০২২, উপ-পুলিশ কমিশনার (ক্রাইম এন্ড প্রসিকিউশন) ০১৩২০-০৬৪৩৯০, উপ-পুলিশ কমিশনার (নগর বিশেষ শাখা) ০১৩২০-০৬৪৫৩০, উপ-পুলিশ কমিশনার (ডিবি) ০১৩২০-০৬৫১১০, উপ-পুলিশ কমিশনার (দক্ষিণ) ০১৩২০-০৬৫৪৪০, উপ-পুলিশ কমিশনার (উত্তর) ০১৩২০-০৬৫৫৫০, উপ-পুলিশ কমিশনার (ট্রাফিক) ০১৩২০-০৬৪৬৭০।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here