মোদির রেকর্ড

আন্তর্জাতিক ডেস্কঃ সবচেয়ে বেশি দিন ক্ষমতায় থাকার রেকর্ড গড়লেন নরেন্দ্র মোদি। ভারতীয় জাতীয় কংগ্রেসের বাইরে অন্য দলের বা অকংগ্রেসি প্রধানমন্ত্রীদের মধ্যে তিনিই এই রেকর্ডের অধিকারি হলেন। এতে করে বিজেপির অটল বিহারি বাজপেয়ীর রেকর্ড ভাঙলেন মোদি। তবে সব দলের প্রধানমন্ত্রীদের নিরিখে এখনও তার থেকে অনেক এগিয়ে জওহরলাল নেহরু, যেই রেকর্ড ভাঙা খুব কঠিন।

এর আগে ২,২৬৮ দিন প্রধানমন্ত্রী ছিলেন বাজপেয়ী। যে রেকর্ড ১৩ আগস্টে ভেঙে দিলেন নরেন্দ্র মোদি। প্রথমবারের জন্য ২০১৪ সালের ২৬ মে ভারতে শুরু হয় মোদির শাসন। এরপর দ্বিতীয় মেয়াদে তিনি প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেন ২০১৯ সালের ৩০ মে। কোন অকংগ্রেসি প্রধানমন্ত্রী এর আগে দুটি পূর্ণ মেয়াদের সরকার চালাতে পারেন নি। সেই দিক থেকে মোদি নতুন এ রেকর্ড গড়ছেন।

সার্বিক তালিকায় চতুর্থ স্থানে মোদি। প্রথম তিনে যথাক্রমে আছেন জওহরলাল নেহরু, ইন্দিরা গান্ধী এবং মনমোহন সিং। তিনজনই কংগ্রেসের। জওহরলাল নেহরু ভারতের (প্রথম) প্রধানমন্ত্রী পদে আসীন ছিলেন ১৭ বছর (৬১৩০ দিন)। আর তার মেয়ে ইন্দিরা প্রধানমন্ত্রী ছিলেন ১১ বছরের বেশি (৫৮২৯ দিন)।

অন্যদিকে ২০০৪ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত দায়িত্বে ছিলেন মনমোহন সিং।

অকংগ্রেসি অন্য প্রধানমন্ত্রীরা খুব বেশি দিন ক্ষমতায় টিকতে পারেননি। তারা প্রায় সবাই ছিলেন তৃতীয় ফ্রন্টের নেতা যারা শীর্ষ আসন পেয়েছিলেন। সেদিক বিবেচনায় ৩০৩ আসন পেয়ে ক্ষমতাসীন বিজেপির নরেন্দ্র মোদির সামনে কোন নেতৃত্বের সংকটও নেই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here