এবার হজে খুতবা দেবেন শায়ক সোলায়মান

ধর্ম ডেস্ক:করোনা ভাইরাস প্রাদুর্ভাবের কারণে আগামীকাল বৃহস্পতিবার থেকে সীমিত আকারে আনুষ্ঠানিকভাবে শুরু হচ্ছে পবিত্র হজ। এরইমধ্যে এ বছর হজের জন্য নতুন খতিব হিসেবে শায়ক আবদুল্লাহ বিন সোলায়মান আল মানিয়াকে নিয়োগ দেয়া হয়েছে।

আগামীকাল বৃহস্পতিবার (৩০ জুলাই) ৯ জিলহজ মসজিদে নামিরা থেকে স্থানীয় সময় দুপুর সাড়ে ১২টার পর হজের খুতবা দেবেন শায়ক সোলায়মান।

এদিন হজযাত্রীরা মিনা থেকে আরাফাতের ময়দানে উপস্থিত হবেন। আরাফাতের ময়দানে জোহর ও আসরের নামাজ একত্রে আদায় করা হয়।

গতকাল মঙ্গলবার খাদেমুল হারামাইন শরিফাইন বাদশাহ সালমান বিন আবদুল আজিজ এক রাজকীয় ফরমানে শায়ক আবদুল্লাহ বিন সোলায়মানকে নতুন খতিব হিসেবে নিয়োগ দেন।

৮৯ বছর বয়সী শায়খ সোলায়মান আইনজ্ঞ হিসেবে প্রসিদ্ধ। তিনি অরগানাইজেশন অব ইসলামিক কো-অপারেশন বা ওআইসির ইসলামিক ফিকহ একাডেমির সদস্য। এর আগে তিনি মক্কা আর মোকাররামা কোর্টের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছেন। যুক্ত আছেন সৌদি আরবের বিভিন্ন ব্যাংকের শরিয়া কমিটিতেও। এছাড়াও জাতীয় ও আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার সঙ্গেও সম্পৃক্ততা রয়েছে শায়ক সোলায়মানের।

শরিয়া আইন অনুযায়ী পিএইচডি ডিগ্রিধারী শায়খ সোলায়মান একজন লেখক। শরিয়া শাসনব্যবস্থা ও ইসলামিক অর্থনীতি বিষয়ে তার উল্লেখযোগ্য রচনা রয়েছে।

১৯৮১ সাল থেকে টানা ৩৫ বছর হজের খুতবা দেন সৌদি আরবের গ্র্যান্ড মুফতি শায়খ আবদুল আজিজ বিন আবদুল্লাহ আশ শায়খ। ২০১৬ সালে তিনি বার্ধক্যজনিত কারণে অবসরে গেলে এরপর থেকে প্রতিবছর একজন করে নতুন খতিব নিয়োগ দেয়া হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here