ভারতীয় ওয়াগনে পণ্য ঢুকল বেনাপোলে, নতুন দিগন্তের শুরু

যশোর প্রতিনিধি:যশোরের বেনাপোল স্থলবন্দরে মাল্টিমোডাল কন্টেইনার রেলের মাধ্যমে পণ্য আসায় ভারত-বাংলাদেশ বাণিজ্যিক সম্পর্কের নতুন দিগন্ত শুরু হলো।

রোববার দুপুর ১২টার দিকে প্রথম কন্টেইনারবাহী ট্রেনটি ভারত এর কন্টেইনার কর্পোরেশন অব ইন্ডিয়ার ৫০টি সাইটডোর কন্টেইনারে পিএন্ডজি বাংলাদেশ লিমিটেডসহ মোট ৮টি কোম্পানির ৬৪০ টন পণ্য নিয়ে বেনাপোল বন্দরে এসেছে।

দুপুর দেড়টার দিকে এ বাণিজ্যিক সম্প্রসারণের নতুন দিগন্তের শুভ সূচনার উদ্বোধন করেন বেনাপোল কাস্টমস কমিশনার আজিজুর রহমান।

কন্টেইনার কর্পোরেশন অফ ইন্ডিয়ার এজেন্সি হিসেবে টিসিআই বাংলাদেশ লিমিটেড এবং এর ভেন্ডর পার্টনার এম এম ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর কার্যক্রম পরিচালনা করছে।

আগে সড়ক পথে ভারত থেকে বেশির ভাগ পণ্য আমদানি হতো। রেলে কন্টেইনারের মাধ্যমে আমদানি হলে আমদানিকারকের পণ্যের নিরাপত্তাসহ খরচ ও সময় উভয় বাঁচবে।

বাংলাদেশ ও ইন্ডিয়ার কাস্টমস এর প্রচেষ্টায় বাংলাদেশ ও ইন্ডিয়ান রেলওয়ে এ সেবাটি বাস্তবায়ন করেছে। এ কন্টেইনার মুভমেন্টের ফলে দুই দেশের বাণিজ্যিক সম্পর্ক যেমন উন্নয়ন হবে, ঠিক তেমনি দুই দেশের ব্যবসায়ীরাও উপকৃত হবেন। ভারত থেকে বেনাপোল রেলস্টেশনে ফ্লাট ওয়াগন ২৫টি বগিতে ৫০টি কন্টেইনার নিয়ে আসে।

বেনাপোল কাস্টমস কমিশনার আজিজুর রহমান বলেন, কোভিড-১৯ করোনার শুরুতে উভয় দেশের আমদানি রফতানি বাণিজ্য ব্যাহত হচ্ছিল। আজ কন্টেইনারের মাধ্যমে আমদানি বাণিজ্য শুরুতে আমাদের স্টক হোল্ডারসহ সব ব্যবসায়ীর বাণিজ্য সম্প্রসারণে নতুন দিগন্তের সূচনা হলো। এতে সময় খরচ যেমন বাঁচবে তেমনি যথেষ্ট নিরাপত্তা ও রয়েছে। ভারত থেকে রেল যোগে মালামাল আসলে আমাদের রেল খাতেও উন্নয়ন হবে। বন্দর একটি চার্জ পাবে। ব্যবসায়ীদের খরচ কম হবে। আগে সাধারণ রেলে পণ্য এসেছে ভারত থেকে। এখন থেকে কন্টেইনারের মাধ্যমে পণ্য আসা শুরু হলো।

বেনাপোল বন্দরের উপপরিচালক মামুন কবির তরফদার বলেন, ভারত থেকে আজ ওয়াগন ট্রেনে কন্টেইনারের মাধ্যমে পণ্য আসায় ব্যবসায়ীদের মনে আশার আলো সঞ্চার হয়েছে।

বেনাপোল রেলস্টেশন মাস্টার সাইদুজ্জামান বলেন, ভারত থেকে পণ্যবাহী ওয়াগন আসায় রেল কর্তৃপক্ষ পণ্যবাহী কন্টেইনার প্রতি ৬ হাজার ৪৪০ টাকা পাবে। খালি কন্টেইনার ফিরে যাওয়ার সময় রেল কর্তৃপক্ষ পাবে কন্টেইনার প্রতি ৪ হাজার ৫৭৫ টাকা।

এ সময় উপস্থিত ছিলেন বেনাপোল বন্দরের উপপরিচালক আব্দুল জলিল, যুগ্ম কমিশনার শহিদুল ইসলাম, বেনাপোল সিএন্ডএফ অ্যাসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান স্বজন, আওয়ামী লীগ নেতা নাসির উদ্দিন প্রমুখ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here