বিদেশ যেতে করোনার সনদে লাগবে সর্বনিম্ন ৩৫০০ টাকা

নিজস্ব প্রতিনিধি: বিদেশে যেতে বাংলাদেশি যাত্রীদের কোভিড-১৯ পরীক্ষা সনদ নেয়া বাধ্যতামূলক করেছে সরকার। এ লক্ষ্যে পরীক্ষার জন্য ফিও নির্ধারণ করে দেয়া হয়েছে। বিদেশগামী যাত্রীদের এ সনদ পেতে ল্যাবে গিয়ে নমুনা দিলে লাগবে সাড়ে ৩ হাজার টাকা। এছাড়া বাড়িতে বসে নমুনা দিতে সাড়ে ৪ হাজার টাকা দিলে লাগবে।
সম্প্রতি স্বাস্থ্য মন্ত্রণালয়ের উপ-সচিব মোহাম্মদ রোকন উদ্দিন স্বাক্ষরিত এক নির্দেশনায় এ তথ্য জানানো হয়।

নির্দেশনায় বলা হয়, বিদেশ যারা যাবেন তাদের কোভিড-১৯ পরীক্ষায় নিজ নিজ জেলার সিভিল সার্জন অফিসে স্থাপিত বুথে নমুনা প্রদান করবেন। যাত্রীদের বিমান টিকিট ও পাসপোর্ট উপস্থাপন এবং নির্ধারিত ফি পরিশোধ সাপেক্ষে নমুনা সংগ্রহ করতে হবে। নমুনা প্রদানের পর থেকে যাত্রার সময় পর্যন্ত সংশ্লিষ্ট ব্যক্তি আবশ্যিকভাবে আইসোলেশনে থাকবেন। বিমান যাত্রার ৭২ ঘণ্টার আগে কোনো নমুনা সংগ্রহ করা হবে না এবং যাত্রার ২৪ ঘণ্টা পূর্বে রিপোর্ট ডেলিভারির ব্যবস্থা করা হবে।

এতে আরো বলা হয়, কোভিড-১৯ পরীক্ষার ফলাফল প্রকাশের ক্ষেত্রে ব্যক্তিগত গোপনীয়তা বজায় রাখা হবে। পরীক্ষার ফলাফল ও যাবতীয় তথ্য প্রতিবেদন আকারে নিয়মিতভাবে স্বাস্থ্য অধিদফতর ও আইইডিসিআরে পাঠাতে হবে। কোভিড-১৯ পরীক্ষার ফলাফল ইমিগ্রেশন ওয়েবসাইটে আপলোড করতে হবে। যাত্রীদের তথ্য প্রাপ্তি সহজতর করতে সব সিভিল সার্জন কার্যালয়ে কল সেন্টার স্থাপন করতে হবে। এছাড়া হটলাইন ফোন নম্বর বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়, বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়, স্বাস্থ্য সেবা বিভাগ এবং অধিদফতরে পাঠাতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here