প্রথমবার সূর্যের সবচেয়ে কাছের ছবি পাঠাল সৌর অরবিটার

বিজ্ঞান ডেস্ক: প্রায় পাঁচ মাস অপেক্ষার পর পাওয়া গেল কাঙ্ক্ষিত মুহূর্ত। প্রথমবার সূর্যের সবচেয়ে কাছাকাছি ছবি পাঠাল সৌর অরবিটার। নাসা ও ইউরোপীয় স্পেস এজেন্সির তৈরি করা সৌর অরবিটার একাধিক সূর্যের ক্লোজআপ ছবি পাঠায়।

এ সোলার অরবিটার হল সান-অবজার্ভিং স্যাটেলাইট। ওই অরবিটার গতকাল ১৬ জুলাই সূর্যের সব থেকে কাছাকাছি পৌঁছে যায়। আর এ দিনটির জন্য আগে থেকেই গণনা শুরু করে দেন নাসা ও ইএসএ’র মহাকাশ বিজ্ঞানীরা।

একটি অনলাইন প্রেস ব্রিফিংয়ের সময়, নাসা ও ইএসএ’র সৌর অরবিটারের তোলা ছবিগুলো বিশ্ববাসীর জন্য প্রকাশ করা হয়।
গত ৯ ফেব্রুয়ারি নাসা ও ইএসএ-র যৌথ উদ্যোগে ফ্লোরিডার কেপ ক্যানাভেরাল এয়ার ফোর্স স্টেশন থেকে প্রথম সৌর অরবিটার উৎক্ষেপণ করা হয়েছিল। তখনই ঘোষণা করা হয় যে, এ মহাকাশযান সূর্যের মেরুগুলোর ছবি তুলে পৃথিবীতে পাঠাবে।

সূর্য থেকে সোলার অরবিটারের দূরত্ব হবে সাড়ে সাত কোটি কিলোমিটারের কিছু বেশি। পরের পর্যায়ে দূরত্ব আরো কমিয়ে চার কোটি কিলোমিটারে সোলার অরবিটার পৌঁছাতে পারে।

সূর্যের এ আশ্চর্যজনক ছবিগুলো সূর্যের বায়ুমণ্ডলীয় স্তর নিয়ে জানতে বিজ্ঞানীদের সাহায্য করবে। ইউরোপীয় স্পেস এজেন্সির ১২ সদস্য রয়েছে। সদস্য দেশগুলো হচ্ছে- অস্ট্রিয়া, বেলজিয়াম, চেক প্রজাতন্ত্র, ফ্রান্স, জার্মানি, ইতালি, নরওয়ে, পোলান্ড, স্পেন, সুইডেন, সুইজারল্যান্ড ও ব্রিটেন। তাদের বিজ্ঞানীরা সোলার অরবিটার মিশনের গবেষণা ও ইঞ্জিনিয়ারিং বিভাগে রয়েছেন।

সূর্যের এতো কাছে যাওয়ার সাহস এর আগে কেউ দেখায়নি। এক বিরল দৃশ্যের সাক্ষী হল বিশ্ব।

ইএসএ’র সৌর অরবিটার প্রকল্পের বিজ্ঞানী ড্যানিয়েল মুলার জানান, এতো তাড়াতাড়ি ভালো ফল পাব তা আশা করতে পারিনি। শুধু সূর্যের ছবিই নয়, সূর্যের নিকটে ভেসে বেড়ানো কণা ও বায়ুমণ্ডলের তথ্য সংগ্রহ করছে এ সোলার অরবিটার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here