করোনাভাইরাস দুর্বল হয়ে গেছে

নিউজ ডেস্কঃনতুন রূপে ইউরোপ ও যুক্তরাষ্ট্রে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। করোনাভাইরাসের পরিবর্তিত এই রূপটি আগের চেয়ে দ্রুতগতিতে মানবদেহে সংক্রমিত হচ্ছে। তবে নতুন রূপের এই ভাইরাস তার সেই ভয়াবহতা অনেকটাই হারিয়ে ফেলেছে। দুর্বল হয়ে যাওয়ায় আগের মতো গুরুতর পর্যায়ের অসুস্থতায় ফেলতে পারছে না।

সম্প্রতি একদল গবেষকের বরাত দিয়ে এমন তথ্যই জানায় সিএনএন,পরিবর্তিত রূপের এই করোনাভাইরাসের সংক্রমণ ও অসুস্থ করার ক্ষমতার বিষয়ে প্রমাণ এরইমধ্যে পাওয়া গেছে। বিজ্ঞানভিত্তিক সাময়িকী‘সেল’ এই গবেষণার বিস্তারিত প্রকাশ করেছে।

ওই গবেষণায় যুক্ত ছিলেন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়াভিত্তিক গবেষণা সংস্থা লা জোলা ইনস্টিটিউট ফর ইমিউনোলজির গবেষক এরিকা ওলমান সেফিরে। তিনি দ্য করোনাভাইরাস ইমিউনোথেরাপি কনসোর্টিয়ামের সঙ্গেও জড়িত। গবেষক সেফিরে বলেন, ‘নতুন রূপের করোনাভাইরাস আগের চেয়ে দ্রুত গতিতে মানুষকে সংক্রমিত করছে। তবে এটা আগেরগুলোর মতো ভয়াবহ নয়।’

গবেষকদের তথ্য অনুযায়ী, পরিবর্তিত রূপ করোনাভাইরাসের স্পাইক প্রোটিনে প্রভাব ফেলেছে। মানবদেহে সংক্রমিত হয়ে এই স্পাইক প্রোটিন ব্যবহার করেই তাকে কাবু করে করোনাভাইরাস। এখন বিজ্ঞানীরা রূপ বদলানোর বিষয়গুলো খুঁজে বের করার চেষ্টা করছেন এবং ভ্যাকসিন ব্যবহার করে একে নিয়ন্ত্রণ করা যায় কিনা, সেই গবেষণা চালিয়ে যাচ্ছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here