সরাইলে গাছ কাটার সময় মিলল মুক্তিযুদ্ধে ব্যবহৃত অস্ত্র

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি: ব্রাহ্মণবাড়িয়ার সরাইল উপজেলার শাহবাজপুরে গাছ কাটার সময় মাটির নিচ থেকে মুক্তিযুদ্ধের সময়কার মরিচা ধরা কিছু অস্ত্র-শস্ত্র উদ্ধার করা হয়েছে। মঙ্গলবার দুপুর ১টার দিকে উপজেলার শাহবাজপুর ইউপির আমিনপাড়া এলাকায় মাজারের পাশে একটি গাছ কাটার সময় এসব অস্ত্র-শস্ত্র উদ্ধার করা হয়। 

উদ্ধারকৃত অস্ত্রের মধ্যে একটি স্ট্যান গান, একটি ম্যাগাজিন ও একটি প্লেইম থ্রো আর রয়েছে। এগুলো দীর্ঘদিন মাটির নিচে থাকার কারণে মরিচা ও ঝং ধরেছে।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গেছে, দুপুরে উপজেলার আমিনপাড়া এলাকার করিম উদ্দিন শাহ্ (র.) মাজারের পূর্বপাশে একদল কাঠুরে গাছ কাটার জন্য মাটি খুঁড়তে থাকেন। কয়েক ফুট গভীর পর্যন্ত মাটি খোঁড়ার পর একটি পলিথিনে মোড়ানো অবস্থায় ওই অস্ত্রগুলো দেখতে পান। 

পরে কাঠুরেরা বিষয়টি স্হানিয় ইউপি চেয়ারম্যান রাজিব আহমেদ রাজ্জীকে জানান। চেয়ারম্যান সরাইল থানায় জানালে পুলিশের একটি দল অস্ত্রগুলো উদ্ধার করে থানায় নিয়ে আসেন।

শাহবাজপুর ইউপি চেয়ারম্যান রাজিব আহমেদ রাজ্জী বলেন, আমার পিতা মুক্তিযোদ্ধা ছিলেন। তার কাছ থেকে এবং এলাকার অন্য মুক্তিযোদ্ধাদের কাছ থেকে শুনেছি, আমাদের শাহবাজপুর এলাকায় বিভিন্ন স্থানে মুক্তিযুদ্ধ হয়েছিল। ধারণা করা হচ্ছে উদ্ধার হওয়া অস্ত্রগুলো মুক্তিযুদ্ধের সময় ব্যবহৃত হয়েছিল। যে জায়গা থেকে এগুলো উদ্ধার হয়েছে সেখানেও মুক্তিযুদ্ধ হয়েছিল। সেজন্য আমি এগুলো মুক্তিযুদ্ধের জাদুঘরে রাখার দাবি জানাচ্ছি।

সরাইল থানার ওসি মো. নাজমুল আহমেদ জানান, অস্ত্রগুলো ঝং ধরা। এগুলো মুক্তিযুদ্ধের সময় ব্যবহার করা হয়েছিল। বর্তমানে সরকারি মালখানায় রাখা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here