ঢাকা লকডাউন হচ্ছে কি?

নিজস্ব প্রতিনিধিঃকরোনার সংক্রমণ ঠেকাতে ঢাকা মহানগরীকে লকডাউন ঘোষণার দাবিতে করা রিটের বিষয়ে উচ্চ আদালত হাইকোর্টের আদেশ আজ। আদেশ দেয়ার পর ঢাকা লকডাউন হচ্ছে কিনা তা জানা যাবে।

এর আগে গতকাল এ বিষয়ে শুনানি শেষ করে আদেশের জন্য সোমবার (১৫ জুন) দিন ঠিক করেন আদালত। হাইকোর্টের বিচারপতি এম. ইনায়েতুর রহিমের ভার্চুয়াল বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন রিটকারী আইনজীবী অ্যাডভোকেট মনজিল মোরসেদ। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মো. মুরাদ রেজা ও ডেপুর্টি অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট অমিত তালুকদার।

গত বৃহস্পতিবার রাজধানী ঢাকা মহানগরীর পুরো এলাকাকে লকডাউন ঘোষণার দাবিতে রিট আবেদনটি করেন মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবির) চেয়ারম্যান ও সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট মনজিল মোরসেদ। তিনি আইনজীবী মো. মাহবুবুল ইসলামের পক্ষে রিট আবেদনটি করেন।

এর আগে, করোনাভাইরাস পরিস্থিতি পর্যবেক্ষণে কেন্দ্রীয় টেকনিক্যাল কমিটির সুপারিশে দেশজুড়ে ‘রেড জোন-এর তালিকা সম্পন্ন করেছে সরকার। এরই অংশ হিসেবে ঢাকা সিটি কর্পোরেশনের ৪৫ এলাকা করোনাভাইরাসের জন্য অত্যন্ত ঝুঁকিপূর্ণ বা রেড জোন হিসেবে চিহ্নিত করা হয়েছে। করোনা প্রতিরোধে গঠিত কেন্দ্রীয় টেকনিক্যাল কমিটির গত শনিবারের সভায় এসব এলাকাকে চিহ্নিত করা হয়।

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের ৪৫  এলাকার মধ্যে উত্তর সিটির ১৭ এলাকা হলো- মিরপুর, মোহাম্মদপুর, কল্যাণপুর, গুলশান, বাড্ডা, ক্যান্টনমেন্ট, মহাখালী, তেজগাঁও, রামপুরা, আফতাবনগর, মগবাজার, এয়ারপোর্ট, বনশ্রী, রাজাবাজার, রায়েরবাজার, উত্তরা ও বসুন্ধরা।

দক্ষিণ সিটির ২৮টি এলাকার মধ্যে রয়েছে- যাত্রাবাড়ী, ডেমরা, মুগদা, গেন্ডারিয়া, ধানমন্ডি, জিগাতলা, লালবাগ, বাসাবো, শান্তিনগর, পরীবাগ, পল্টন, আজিমপুর, কলাবাগান, রমনা, সূত্রাপুর, মালিবাগ, কোতোয়ালি, টিকাটুলী, মিটফোর্ড, শাহজাহানপুর, মতিঝিল, ওয়ারী, খিলগাঁও, কদমতলী, সিদ্ধেশ্বরী, লক্ষ্মীবাজার, এলিফ্যান্ট রোড, সেগুনবাগিচা।

অন্যদিকে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ১১টি এলাকা রেড জোন চিহ্নিত করা হয়েছে। সিটি কর্পোরেশনের বাইরে তিন জেলার মধ্যে গাজীপুরের সব উপজেলাকে রেড জোন ঘোষণা কার হয়েছে। এছাড়া নারায়ণগঞ্জ জেলার আড়াইহাজার, রূপগঞ্জ, সদর এবং পুরো সিটি এলাকাকে রেড জোন হিসেবে চিহ্নিত করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here