বরিশালে ভয়াবহ নদী ভাঙ্গন

নিজস্ব প্রতিনিধিঃসদর উপজেলার চরমোনাই এলাকার কীর্তনখোলা নদীর ভাঙ্গনে দিশেহারা হয়ে পরেছেন ওই এলাকার বাসিন্দারা। চরমোনাই দরবার শরীফ সংলগ্ন কীর্তনখোলার ভাঙন কোন কিছুতেই যেন থামছে না। অব্যাহত নদী ভাঙ্গনের ফলে ছোট হয়ে আসছে ওই এলাকার মানচিত্র।
ইতোমধ্যে ঘরবাড়ি, আবাদি জমি হারিয়ে দিশেহারা হয়ে পরেছেন ওই এলাকার বাসিন্দরা। বর্তমানে নদীর তীরবর্তী যেসব পরিবার বসবাস করছেন তারা দিন কাটাচ্ছেন চরম আতংকের মধ্যে। স্থানীয় একাধিক সূত্রে জানা গেছে, বেশ কয়েক মাস আগে পানি সম্পদ প্রতিমন্ত্রী কর্নেল জাহিদ ফারুক শামীম নিজে নদী ভাঙ্গন কবলিত এলাকার পরিদর্শন করে ভাঙ্গনরোধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার আশ্বাস দিয়েছেন। পরবর্তীতে ভাঙ্গনকবলিত এলাকার অনেকটা অদূরে নামেমাত্র কিছু জিও ব্যাগ ফেলা হলেও কার্যকরী কোন ব্যবস্থা গ্রহণ করা হয়নি। প্রয়োজনের চেয়ে জিও ব্যাগ কম হওয়ায় তাও কয়েক মাসের ব্যবধানে নদীতে বিলিন হয়ে যাচ্ছে। ইতোমধ্যে নদী সংলগ্ন রাস্তা, বাঁধ ও ফসলী জমি নদীতে গ্রাস করে নিয়েছে।
এই এলাকার বাসিন্দা জাহাঙ্গীর হোসেন বলেন, যেভাবে ভাঙ্গন শুরু হয়েছে তাতে পুরো এলাকা বিলিন হতে আর বেশীদিন সময় লাগবে না। স্থানীয়রা জরুরি ভিত্তিতে যথাযথ পদক্ষেপ নেয়ার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে দাবি করেছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here