ত্রাণ সমন্বয়ের দায়িত্বে সচিবরা

নিজস্ব প্রতিনিধিঃকরোনা পরিস্থিতিতে গৃহবন্দী কর্মহীন মানুষদের মধ্যে ত্রাণ বিতরণে নানা অনিয়মের অভিযোগ ওঠার পর প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে সচিবদেরকে এ কাজে সম্পৃক্ত করার নির্দেশনা দেয় হয়েছে। এখন থেকে দেশের সব জেলায় ত্রান ও করোনা প্রতিরোধের কার্যক্রম সমন্বয় করবেন সচিবরা। করোনা, ত্রান এবং আইনশৃঙ্খলা এই তিনটি বিষয় নিয়ে ডিসিদের সাথে সমন্বয় করে তারা কাজ করবেন। প্রতিনিয়ত এসব বিষয়ে প্রধানমন্ত্রীকে জানাবেন দায়িত্বপ্রাপ্তরা।

সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ের আদেশে জানানো হয়, দায়িত্বপ্রাপ্তরা তাদের কাজের জন্য নিজ মন্ত্রণালয়/বিভাগ/দপ্তর/সংস্থার উপযুক্ত সংখ্যক কর্মকর্তাকে সম্পৃক্ত করতে পারবেন।

আদেশে জানানো হয়, নিয়োগকৃতরা জেলার সংসদ সদস্য, জেলা পরিষদ চেয়ারম্যান, জননেতাসহ সংশ্লিষ্টদের সাথে সমন্বয় করে করোনা সংক্রান্ত স্বাস্থ্য ব্যস্থাপনা ও ত্রাণ কার্যক্রম পরিচালনা করবেন।

সেখানে আরো বলা হয়, দায়িত্বপ্রাপ্তরা জেলার আইন-শৃঙ্খলা পরিস্থিতি পর্যবেক্ষণ করবেন এবং প্রয়োজনীয় সমন্বয় করবেন।

করোনা পরিস্থিতির মধ্যে ত্রাণ বিতরণে অনিয়মের জন্য রোববার পর্যন্ত ইউনিয়ন পরিষদের আটজন চেয়ারম্যান এবং ১৬ জন সদস্যসহ মোট ২৪ জন জনপ্রতিনিধিকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

সঙ্কট মোকাবেলায় সরকারের খাদ্যবান্ধব কর্মসূচি ও ভিজিডির চাল আত্মসাৎ, খাদ্য সহায়তা চাইতে আসা লোকজনকে মারধর, সরকারি নির্দেশ অমান্য করে নিজের নির্বাচনী এলাকায় অনুপস্থিত থাকা, উপজেলা পরিষদের মাসিক সভায় অংশ না নেয়া এবং ত্রাণ আত্মসাৎ করে গ্রেপ্তার হওয়ায় এদের বরখাস্ত করা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here