আজকের চাঁদ যে কারণে ‘গোলাপি’

নিউজ ডেস্কঃ গোলাপি সুপারমুন দেখা যাচ্ছে দেশের আকাশে—খবরটি দেখে নিশ্চয়ই জানালা থেকে উঁকি মেরেছেন আকাশের দিকে। সত্যিই আজ রাতের আকাশকে মোহময়ী করে তুলছে পিংক বা গোলাপি সুপারমুন। কালও দেখা যাবে এই মহাজাগতিক দৃশ্য।

চাঁদের এমন রূপ দেখে প্রশ্ন জাগতেই পারে আপনার মনে, এর নাম গোলাপি সুপারমুন কেন? জেনে রাখা ভালো, ‘সুপারমুন’ এর নামকরণের বিষয়টি সাধারণত আমেরিকান অঞ্চল এবং ঋতুগুলোর ওপর নির্ভর করে। ‘গোলাপি’ নামটি গোলাপি ফুলের নামের উপর ভিত্তি করে দেয়া। এই ফুল উত্তর আমেরিকার পূর্ব দিকে বসন্তকালে ফোটে এবং এটি মোটেও চাঁদের রঙ নয়।

পূর্ণিমার চাঁদ আর সুপারমুনের মধ্যে একটা তফাৎ আছে। পূর্ণিমার চাঁদ সম্পূর্ণ গোল দেখা যায় ঠিকই তবে সুপারমুন আকারে আরো বড় হয়। এ মাসের পিংক সুপারমুন পৃথিবী থেকে ৩ লাখ ৫৬ হাজার ৯০৭ কিলোমিটার দূরে আছে। পৃথিবী এবং চাঁদের মধ্যবর্তী গড় দূরত্ব ৩ লাখ ৮৪ হাজার ৪০০ কিলোমিটার।

সুপারমুনটি এ বছরের সবচেয়ে বড় এবং উজ্জ্বলতম সুপারমুন হবে। এই বিশেষ সময়ে পৃথিবীর উপগ্রহ চাঁদ পৃথিবীর একেবারে কাছে চলে আসবে। তাই দেখতে অনেক বেশি উজ্জ্বল দেখাবে চাঁদকে। জানা গেছে, সাধারণের থেকে ৩০ শতাংশ বেশি উজ্জ্বল থাকবে চাঁদ। তবে হ্যাঁ, সুপারমুন দেখার সময় অবশ্যই সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here