গত ২৪ ঘণ্টায় করোনাক্রান্তের সংখ্যা আরো বেড়েছে, মারা গেছে ১ জন

নিউজ ডেস্কঃ প্রাণঘাতী করোনাভাইরাসে দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৩ জন শনাক্ত হয়েছেন। এ নিয়ে মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৫৪ জন। এছাড়া মারা গেছে একজন। এনিয়ে দেশে মোট মৃত্যের সংখ্যা দাড়ালো ৬ জনে।

বুধবার (০১ এপ্রিল) করোনা ভাইরাস নিয়ে অনলাইন ব্রিফিংয়ে এ তথ্য জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

প্রসঙ্গত, বাংলাদেশে করোনাভাইরাস রোগী প্রথম শনাক্ত হয়েছে গত ৮ মার্চ। এরপর দিনে দিনে সংক্রমণ বেড়েছে। করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে ২৬ মার্চ থেকে আগামী ৪ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করেছে সরকার। ছুটির সময়ে অফিস-আদালত, গণপরিবহন সব বন্ধ রাখা হয়েছে। তবে কাঁচাবাজার, খাবার, ওষুধের দোকান, হাসপাতাল, জরুরি বন্ধের আওতামুক্ত। জনগণকে স্বাস্থ্য মেনে চলতে মোতায়েন করা হয়েছে সশস্ত্র বাহিনী।

করোনা ভাইরাসের কবলে পড়ে বিশ্ব জুড়ে মৃতের সংখ্যা বেড়েই চলেছে। এখন পর্যন্ত বিশ্বে ৪২ হাজার ১৫১ জন করোনা আক্রান্তে মৃত্যুবরণ করেছেন। আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮ লক্ষ ৫৪ হাজার ৬৬৯। এর মধ্যে এখনও পর্যন্ত ১ লক্ষ ৭৮ হাজার ০৯৯ জন সুস্থ হয়ে উঠেছেন।

এই মুহূর্তে ১৯৫টি দেশ কোভিড-১৯ ভাইরাসের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাচ্ছে। তবে মার্কিন যুক্তরাষ্ট্র, ইটালি, স্পেন, ইরানের মতো দেশগুলিতে করোনার প্রকোপ ভয়ঙ্কর আকার ধারণ করেছে। মৃতের সংখ্যার হিসেবে এই মুহূর্তে ইটালির অবস্থাই সবচেয়ে ভয়াবহ। সেখানে এখন পর্যন্ত ১১ হাজার ৫৯১ জন প্রাণ হারিয়েছেন। এই মারণ ভাইরাসে আক্রান্ত হয়েছেন ১ লক্ষ ১ হাজার ৭৩৯ মানুষ। তবে আক্রান্তের সংখ্যায় মার্কিন যুক্তরাষ্ট্র এগিয়ে। এখনও পর্যন্ত ১ লক্ষ ৬৫ হাজার ৪৮২ জন করোনায় আক্রান্ত হয়েছেন। প্রাণ হারিয়েছেন ৩ হাজার ১৮৬ জন। সুস্থ হয়ে উঠেছেন ৫ হাজার ৫৪৪ জন মানুষ। পরিস্থিতি বিবেচনা করে সেখানে প্রতি চার জনের তিনজনকে বাড়ি থেকে না বেরনোর নির্দেশ দেওয়া হয়েছে। এখনও মৃত্যুমিছিল অব্যাহত আছে স্পেনে।

এখন পর্যন্ত সেখানে ৮ হাজার ২৭০ জন প্রাণ হারিয়েছেন। স্পেনে আক্রান্ত হয়েছে ৯৪ হাজার ৪১৭ জন। করোনার প্রকোপ অনেকটাই কাটিয়ে উঠতে পেরেছে চীন। করোনার প্রকোপে সেখানে এখনও পর্যন্ত ৩ হাজার ৩০৯ জন প্রাণ হারিয়েছেন। এ দিন হুবেই প্রদেশে নতুন করে এক জনের মৃত্যু হয়েছে। সেইসাথে বিদেশফেরত ৪৮ জনের শরীরে নতুন করে কোভিড-১৯ ভাইরাস ধরা পড়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here