ইতালিতে একদিনে রেকর্ড ৬২৭ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক:ইতালিতে করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় ৬২৭ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে ইতালিতে মৃতের সংখ্যা দাঁড়ালো ৪ হাজার ৩২ জনে। প্রায় ৭৯ দিনে এই ভাইরাসে বিশ্বের ১৭৩ টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে।
ইতালির প্রদেশ লুম্বারদিয়ায় মৃতের শতকরা হার ৬৭ ভাগ। দেশটিতে নারীদের তুলনায় মারা যাচ্ছেন বেশি পুরুষ। ইতালিতে ৪০ বছরের নীচে মারা গেছে মাত্র ২ জন।
ইউরোপের দেশটিতে এখনো ৩৭ হাজার ৮৬০ জন হাসপাতালে চিকিৎসাধীন। এদের মধ্যে অন্তত ২ হাজার ৬৫৫ জন আশঙ্কাজনক বলে জানা গেছে।
এ প্রতিবেদন লেখা পর্যন্ত এই রোগে সারাবিশ্বে আক্রান্তের সংখ্যা দুই লাখ ৫৬ হাজার ৮০২জন। অপরদিকে মারা গেছেন ১০ হাজার ৫৪০ জন।এর আগে, গত বৃহস্পতিবারই করোনায় মৃত্যুর সংখ্যায় চীনকে ছাড়িয়ে যায় ইতালি। সেদিন দেশটিতে মৃত্যু হয়েছিল ৪২৭ জনের। আর গত বুধবার প্রাণ হারিয়েছিলেন ৪৭৫ জন। বৃহস্পতিবার পর্যন্ত সেটাই ছিল যেকোনো দেশের জন্য একদিনে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড। শুক্রবার নিজেদের সেই রেকর্ডকেও ছাড়িয়েছে গেল ইতালি।
এদিকে, করোনা আক্রান্তদের চিকিৎসা দিতে গিয়ে ইতালিতে এখন পর্যন্ত ১৩ চিকিৎসকের মৃত্যু হয়েছে। গিম্বে হেলথ ফাউন্ডেশনের তথ্যমতে, দেশটিতে করোনায় আক্রান্ত চিকিৎসাকর্মীর সংখ্যা মোট আক্রান্তের ৮ দশমিক ৩ শতাংশ। হাতে গ্লাভস না পরাসহ অন্যান্য অসচেতনতার কারণে ভাইরাস আক্রান্ত হচ্ছেন তারা।
গত ৩১ ডিসেম্বর চীনের উহানে প্রথমবারের মতো শনাক্ত হয় নভেল করোনাভাইরাস। এ পর্যন্ত সেখানে মারা গেছেন ৩ হাজার ২৪৮ জন, আক্রান্ত হয়েছেন ৮০ হাজার ৯৬৭ জন। সংক্রমণ শুরুর পায় দুই মাস পর গত ২১ ফেব্রুয়ারি ইতালিতে ধরা পরে প্রাণঘাতী করোনা। এরপর মাত্র একমাসের মধ্যেই দেশ পরিণত হয় মৃত্যুপুরীতে। করোনা মহামারি দিন দিন নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ায় অবরুদ্ধের সময়সীমা এপ্রিলের প্রথম সপ্তাহ পর্যন্ত বাড়িয়েছে ইতালি কর্তৃপক্ষ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here