পাউরুটি দিয়ে সমুচা আলুর কিমা

নিউজ ডেস্ক : আজকে আপনাদের বলব, আলু ও কিমা দিয়ে পাউরুটির সমুচা। এটা তৈরি করা খুবই সহজ। সেই সাথে বাচ্চাদের টিফিনে , বিকালের নাস্তায় অথবা চট জলদি মেহমান দারিতে এর কোন জুড়ি নাই। এবার এর প্রস্তুত প্রাণালী দেখে নিন।

উপকরণ:

১। পাউরুটি

২। এলাচ

৩। দারুচিনি

৪। কিমা

৫। লবন

৬। পেয়াজ , রসুন

৭। আদা , জিরা

৮। সয়া সস ইত্যাদি

প্রথমে আপনি পুরটা তৈরি করে নিবেন। এর জন্য আপনি একটি প্যান নিবেন। প্যানে ২ টেবিল চামচ তেল গরম করে নিবেন। সাথে ২টি সবুজ এলাচ ও ১টি দারুচিনি দিয়ে দিবেন। তারপর আধা কাপের মত পেয়াজ কুচি ও স্বাদ মত কাচাঁ মরিচ দিয়ে দিবেন। আপনি যদি এটা বাচ্চাদের জন্য তৈরি করেন তবে কাচাঁ মরিচটা বাদ ও দিতে পারেন।

এবার এগুলো ভেজে নিবেন, ভেজে লালচে করার কোন দরকার নাই। একটু নরম হয়ে এলেই এর মধ্যে আদা বাটা ও রসুন বাটা এক চা চামচ করে দিয়ে দিবেন। সেই সাথে আধা চা চামচের মত ভাজা জিরার গুড়া দিয়ে দিবেন। তারপর কোয়ার্টার চা চামচের মত হলুদের গুড়া ও এক মগ পানি দিবেন।

এবার এগুলো নেড়ে চেড়ে মিলিয়ে নিবেন। ভালো ভাবে কষিয়ে নিবেন যাতে মসলার কাচা গন্ধটা না থাকে। মসলাটা কষানো হয়ে গেলে দেড় কাপের মত কিমা দিয়ে দেবেন। চিকেন, মাটন, বিফ যে কোন ধরনের কিমা যা আপনার হাতের কাছে থাকবে তাই নিতে পারেন। এবার স্বাদ মত লবন দিয়ে দিবেন এবং নেড়ে চেড়ে মিশিয়ে দিবেন।

কিছুক্ষণ অপেক্ষা করলেই দেখবেন কিমা থেকে পানি বের হবে। আলাদা কোন পানি দেয়ার দরকার নাই, আসলে এই পানিতেই কিমাটা সিদ্ধ হয়ে যাবে। তারপরও যদি দরকার হয় তবে একটু খানি পানি দিয়ে কিমা সিদ্ধ করে নিবেন। কিমা সিদ্ধ হয়ে গেলে সব পানি শুকিয়ে ফেলবেন। এবার এর মধ্যে ধনিয়া পাতা কুচি দিয়ে দিবেন। ভালো ভাবে নেড়ে চেড়ে ধনিয়া পাতা গুলো মিশিয়ে দিবেন। এবার একটি সিদ্ধ করা আলু কেটে দিয়ে দিবেন। সেই সাথে এক চা চামচের মত সয়া সস ও আধা চামচের মত গোল মরিচের গুড়া দিয়ে দিবেন। সব গুলো উপকরন ভালোভাবে মিশিয়ে নিবেন। তবেই আপনার পুর তৈরি হয়ে যাবে। আলু টাও চামচ দিয়ে ভেঙ্গে দিবেন। আপনারা চাইলে কিমা ছড়া বাকি সব উপকরন দিয়ে আলুর পরিমান ও বাড়িয়ে দিতে পারেন।

এবার আপনি সমুচাটা তৈরি করে নিবেন। সমুচা তৈরি করার জন্য হোইয়াট ব্রেড বা ব্রাউন ব্রেড নিতে পারেন। তারপর ছুরির সাহায্য পাউরুটির ব্রাউন অংশটা কেটে নিবেন। একটা বেলন দিয়ে বেলে রুটি পাতলা করে নিবেন। খেয়াল রাখতে হবে বেলার সময় যেন কোন অংশ ছিড়ে না যায়। আর যত টুকু পাতলা করা যায় ততটুকু পাতলা করেই বেলতে হবে। রুটির চার পাশে পানি লাগিয়ে নিবেন। পানিটা আটার মত কাজ করে। এবার পুরটা নিয়ে একটা পাশ থেকে বসিয়ে নিবেন।

পুরটা আপনাদের স্বাদ মত নিবেন। পুরের অপর পাশ পুরের উপর থেকে এনে পুরের পাশে চাপ দিয়ে লাগিয়ে নিবেন। ওই পানির কারনে হাত দিয়ে চাপ দিলেই লেগে যবে। সব পাশ এভাবে চাপ দিয়ে লাগিয়ে নিবেন। তবেই আপনার সমুচা তৈরি হয়ে যাবে। এবার সব গুল সমুচা আপনি ডিপ ফ্রিজে রেখে দিবেন ৩০ মিনিট। এতে করে বাইরের লেয়ারটা অনেক শক্ত হয়ে যাবে। ৩০ মিনিট পরে সমুচা গুলো বের করে একটি ব্যাগে ভরে ডিপ ফ্রিজে রেখে দিতে পারবেন, যতদিন আপনার পাউরুটির ডেট থাকবে ততদিন। যখন আপনার দরকার হবে তার ১০ মিনিট আগে বের করে ভেজে নিলেই হয়ে যাবে আপনার পাউরুটি দিয়ে সমুচা আলুর কিমা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here