ঢাকায় বিশ্বব্যাংক প্রেসিডেন্ট জিম ইয়ং কিম

নিজস্ব প্রতিনিধিঃতিন দিনের সফরে ঢাকায় পৌঁছেছেন বিশ্বব্যাংক প্রেসিডেন্ট জিম ইয়ং কিম।

শনিবার সন্ধ্যার কিছু আগে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান তিনি। এ সফরে তিনি মূলত বাংলাদেশে আশ্রয় নেয়া মিয়ানমারের বাস্তুচ্যুত রোহিঙ্গাদের পরিস্থিতি সরেজমিন দেখতে কক্সবাজার যাবেন।

রোহিঙ্গাদের মানউন্নয়ণে বিশ্বব্যাংকের পক্ষ থেকে বাংলাদেশকে বড় ধরনের অনুদানের ঘোষণা দেবেন জিম ইয়ং কিম। রোহিঙ্গাদের সহায়তায় বিশ্ব নেতাদের প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা আহ্বান জানানোর পরই মূলত আন্তর্জাতিক ফোরাম ও দাতা সংস্থার প্রধানরা বাংলাদেশ সফর শুরু করেছেন বলে জানিয়েছে ঢাকার পররাষ্ট্র মন্ত্রণালয়।

সফরসূচি অনুযায়ী বশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম রোববার সকাল ১০টায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে মিলিত হবেন। বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট ও জাতিসংঘ মহাসচিব রোববার এক সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করবেন। তারা একই সঙ্গে সোমবার কক্সবাজার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে যাবেন। সোমবার রাতে বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট ঢাকা ত্যাগ করবেন।

সূত্র বলছে, যদিও বিশ্বব্যাংক রোহিঙ্গাদের সহায়তার প্রতিশ্রুতি আগেই দিয়েছিলো। গত এপ্রিলে ওয়াশিংটন ডিসিতে বিশ্বব্যাংক ও আইএমএফের বসন্তকালীন বৈঠকে নির্যাতিত রোহিঙ্গাদের সাহায্যের প্রতিশ্রুতি দেয় বিশ্বব্যাংক। একই সঙ্গে অন্যান্য দাতা সংস্থা ও দেশ যৌথভাবে সাহায্যের আশ্বাস দিয়েছে। বিশ্বব্যাংক বলেছে, ৫০ কোটি ডলার অনুদান দেবে রোহিঙ্গাদের পুনর্বাসনে। যদিও ওই অর্থ এখনো পায়নি বাংলাদেশ।

ঢাকার বিশ্বব্যাংক কার্যালয় সূত্র মতে, রোহিঙ্গাদের পুনর্বাসনে ১০ কোটি ডলার বা সমপরিমাণ ৮৫০ কোটি টাকা শিগগির পাওয়া যাবে। অনুদান হিসেবে এই অর্থ দেবে সংস্থাটি। কয়েক মাস আগে বিশ্বব্যাংকের একটি মিশন বাংলাদেশ সফরে আসার পর বিভিন্ন রোহিঙ্গা শিবির পরিদর্শন করে। এর পর একটি প্রতিবেদন তৈরি করে ওয়াশিংটনে বিশ্বব্যাংকের প্রধান কার্যালয়ে জমা দেয়। ওই প্রতিবেদনের সুপারিশের আলোকে প্রাথমিকভাবে ১০ কোটি ডলার দিতে সম্মত হয়েছে সংস্থাটি।

কূটনৈতিক সূত্র বলছে, এর আগে আন্তর্জাতিক দারিদ্র্য দিবস উপলক্ষে গত বছরের জুনে প্রথম ঢাকা সফর করেছিলেন বিশ্বব্যাংকের বর্তমান প্রেসিডেন্ট। বাংলাদেশে দারিদ্র্য বিমোচনে অভূতপূর্ব সাফল্য অর্জনের স্বীকৃতি দিতে তখন ঢাকায় আসেন তিনি।

ঢাকা সফরের প্রথম দিনেই কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করবেন জিম ইয়ং কিম। এছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনা, অর্থমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে পৃথক বৈঠক করবেন বিশ্বব্যাংক প্রেসিডেন্ট। অধশা করা হচ্ছে সফর শেষে ২জুলাই ঢাকা ত্যাগ করবেন তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here