পদ্মা সেতুতে পঞ্চম স্প্যান উঠছে আজ

নিজস্ব প্রতিনিধিঃস্বপ্নের পদ্মা সেতুতে পঞ্চম স্প্যান উঠছে আজ শুক্রবার। পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের মাওয়া কনস্ট্রাকশন ইয়ার্ডে স্টিলের অবকাঠামো স্প্যানটি উঠছে শরীয়তপুরের জাজিরার নাওডোবা প্রান্তে। স্পেনটি শক্তিশালী ভাসমান ক্রেন তি আনি হাউয়ের মাধ্যমে ৪১ ও ৪২ নং পিলারের উপর বসানো হবে। পদ্মা সেতু প্রকল্পের সার্ভেয়ার (সিএসসি) মীর ফারুক হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন।

ভাসমানটি গতকাল বৃহস্পতিবার মুন্সিগঞ্জের কুমারভোগের বিশেষায়িত জেটি থেকে স্পেনটি নিয়ে আসে। এ স্পেনটি বসানোর মধ্যদিয়ে পদ্মাসেতুর কাজ আরও একধাপ এগিয়ে যাবে।

প্রতিটি স্প্যানের দৈর্ঘ্য ১৫০ মিটার। এমন ৪১টি স্প্যান জোড়া দিয়েই সেতুটি তৈরি করা হবে। সেতু কর্তৃপক্ষের দাবি, ইতোমধ্যে সেতুর ৫৫ ভাগ কাজ শেষ হয়েছে। আগামী বছরের মধ্যে পুরো স্পেন বসানোর কাজ শেষ করে পদ্মাসেতু দৃশ্যমান করা হবে।

২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর সেতুর ১ম স্পেন এবং ২৮ জানুয়ারি দ্বিতীয় স্পেন এবং ১০ মার্চ তৃতীয় স্পেন ও ১৩ এপ্রিল ৪র্থ স্পেনটি বসানো হয়েছিল। এ সেতুর কাজ শেষ হলে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সঙ্গে গোটা দেশের যোগাযোগ ব্যবস্থার ব্যাপক উন্নতি হবে। দেশের অর্থনৈতিতে নতুন মাত্রা যোগ হবে। পদ্মাসেতুর দু’ পাড়ে গড়ে উঠবে সিঙ্গাপুর ও হংকংয়ের আদলে বিশ্বমানের শহর। কল-কারখানায় ভরে যাবে এ এলাকা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here