বি.বাড়ীয়ায় আশার শিক্ষা সেবিকাদের ০২ দিন ব্যাপি প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

বিশেষ প্রতিনিধিঃবেসরকারি সেচ্ছাসেবি সংস্থা আশা বি. বাড়ীয়া জেলার জীবনগঞ্জ ব্রাঞ্চের উদ্যোগে ঝরে পড়া শিক্ষার্থী রোধকল্পে আশার শিক্ষা সেবিকাদের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। গত ২১ ও ২২ জুলাই’১৯, রবি ও সোম বার ২ দিন ব্যাপি প্রশিক্ষণ কর্মশালায় প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন নবীনগর উপজেলার সহকারী প্রাথমিক শিক্ষা কর্মকতা মোঃ রুহুল আমিন। ব্রাঞ্চ ম্যানেজার মোস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিনিয়র জেলা ব্যাস্থাপক মোঃ ইউনুচ আলী শেখ।
প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, আশা দরিদ্র জনগোষ্ঠির আর্থ-সামাজিক উন্নয়ন ও দারিদ্র বিমোচনের লক্ষে ১৯৭৮ সাল থেকে নিরলস ভাবে কাজ করে আসছে। এছাড়াও আশার নিজস্ব অর্থয়নে ২০০৫ সাল থেকে সারা দেশে খন্ডকালিন শিক্ষকের মাধ্যমে সুবিধাবঞ্চিত কোমলমতি ঝরেপড়া শিক্ষার্থীকে প্রাথমিক শিক্ষার আওতায় এনে প্রথমিক শিক্ষাকে শক্তিশালীকরণ কর্মসূচীর আওতায় সেবা প্রদান করে আসছে।
উপজেলার সহকারী প্রাথমিক শিক্ষা কর্মকতা মোঃ রুহুল আমিন বলেন প্রাথমিক শিক্ষার মানোন্নয়নে সরকারের পাশাপাশি বেসরকারি সংস্থা আশা গুরুত্বপূর্ন ভূমিকা রাখছে। ফলে শিক্ষার মান বাড়ছে এবং ঝড়ে পড়া শিক্ষার্থীর সংখ্যা দিন দিন কমে আসছে। আশার মত বেসরকারি সংস্থাগুলোর এভাবে প্রাথমিক শিক্ষার মনোন্নয়নে কাজ করলে বাংলাদেশের শতভাগ নিরক্ষর মুক্ত দেশ হবে।
প্রশিক্ষণ অনুষ্ঠানে শিক্ষা সেবিকাদের কর্ম দায়িত্ব, প্রাথমিক শিক্ষার বর্তমান অবস্থা, প্রয়োজনীয়তা, শিক্ষার ধরণ, প্রাথমিক শিক্ষার লক্ষ ও উদ্যেশ্য, প্রাথমিক শিক্ষার তান্ত্রিক যোগ্যতা, শিক্ষা প্রতিবন্ধকতা বা বাধা শিখন শেখানো পদ্ধতি, পড়ার ধরনসহ বিভিন্ন পর্যায়ে শিক্ষা সেবিকাদের হাতে কলমে প্রশিক্ষণ প্রদান করা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here