টসে জিতে ব্যাটিংয়ে নিউজিল্যান্ড

স্পোর্টস ডেস্ক: ক্রিকেট বিশ্বকাপের ১২তম আসরের ফাইনালে স্বাগতিক ইংল্যান্ডের বিরুদ্ধে টস জিতে ব্যাটিং নিয়েছে নিউজিল্যান্ড। ২৭ বছর পর বিশ্বকাপের ফাইনালে ক্রিকেটের জনক ইংল্যান্ড। আর টানা দ্বিতীয়বার ফাইনালে নিউজিল্যান্ড।

রোববার (১৪ জুলাই) ক্রিকেটের তীর্থস্থানখ্যাত লর্ডসে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন।বৃষ্টিতে আউটফিল্ড ভেজা থাকায় ১৫ মিনিট দেরিতে অনুষ্ঠিত হয় টস।

ম্যাচটি সরাসরি সম্প্রচারিত হবে বাংলাদেশ টেলিভিশন, গাজী টেলিভিশন, মাছরাঙা টেলিভিশন ও বিশ্বকাপের অফিসিয়াল ব্রডকাস্টার স্টার স্পোর্টস নেটওয়ার্কে। র‍্যাবিটহোল মোবাইল অ্যাপ ও ওয়েবসাইটের মাধ্যমে খেলা দেখা যাবে ইন্টারনেট ব্যবহারের মাধ্যমেও।

আইসিসির প্রকাশিত সবশেষ র‌্যাংকিংয়ে ১২৩ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষে ইংল্যান্ড। বিশ্বকাপের আগে থেকেই র‌্যাংকিংয়ের শীর্ষ স্থানেই ছিল ইংলিশরা। বিশ্বকাপ চলাকালীন পাকিস্তান এবং শ্রীলঙ্কার বিপক্ষে হেরে ভারতের কাছে শীর্ষ স্থান হাতছাড়া করে মরগানরা। এরপর ভারতের বিপক্ষে জয় দিয়ে আইসিসির র‌্যাংকিংয়ে আবারও শীর্ষ স্থান পুনঃদখল করে মরগানরা। অন্যদিকে ১১৩ রেটিং পয়েন্ট নিয়ে তালিকার তিনে অবস্থান করছে নিউজিল্যান্ড।

মহারণের আগে ইতিহাস ঘাঁটলে দেখা যাচ্ছে বিশ্বকাপের মঞ্চে ৯ বারের সাক্ষাতে ফলাফলের পাল্লাটা নিউজিল্যান্ডের দিকেই ভারি। কিউইদের ৫ জয়ের বিপরীতে ইংল্যান্ড জিতেছে ৪টি ম্যাচে।

ইংল্যান্ডের শেষ কিউই-বধটি চলতি বিশ্বকাপেই। লিগপর্বে এই নিউজিল্যান্ডকে হারিয়েই সেমিফাইনাল নিশ্চিত করে মরগানের দল। চেস্টার-লি-স্ট্রিটে কিউইদের ১১৯ রানের বড় ব্যবধানে হারিয়েছিল ইংলিশরা।

সবমিলিয়ে আন্তর্জাতিক ওয়ানডেতে ৯০ বারের সাক্ষাতের ইতিহাস বলছে এখানে হাড্ডাহাড্ডি লড়াই চলেছে দুই দেশের মধ্যে। নিউজিল্যান্ডের ৪৩ জয়ের বিপরীতে ইংল্যান্ড জিতেছে ৪১টি ম্যাচে। দু’টি ম্যাচ টাই হয়েছে, চারটি পরিত্যক্ত।

বিশ্বকাপের পরিসংখ্যান ও হেড-টু-হেডের ফলাফল, লর্ডসে কেউ কাউকে ছেড়ে কথা বলবে না। হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাসই দিচ্ছে শিরোপার মহারণ।

ইংল্যান্ডের সম্ভাব্য একাদশ

জেসন রয়, জনি বেয়ারস্টো, জো রুট, ইয়ন মরগান, বেন স্টোকস, জস বাটলার, ক্রিস ওকস, আদিল রশিদ, মার্ক উড, জফরা আর্চার ও লিয়াম প্লাঙ্কেট।

নিউজিল্যান্ডের সম্ভাব্য একাদশ

হেনরি নিকোলস, মার্টিন গাপটিল, কেন উইলিয়ামসন, রস টেলর, টম ল্যাথাম, জেমস নিশান, কলিন ডি গ্র্যান্ডহোম, মিচেল স্যান্টনার, লোকি ফার্গুসন, ট্রেন্ট বোল্ট ও ম্যাট হেনরি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here