ভারতীয় নৌপ্রধানের বাংলাদেশ সফর

নিজস্ব প্রতিনিধিঃ ভারতীয় নৌবাহিনী প্রধান এডমিরাল সুনীল লানবা, পিভিএসএম, এভিএসএম, এডিসি (Admiral SUNIL LANBA, PVSM, AVSM, ADC) এর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন বাংলাদেশ নৌবাহিনী প্রধান এডমিরাল নিজামউদ্দিন আহমেদ, এনবিপি, ওএসপি, বিসিজিএম, এনডিসি, পিএসসি।

সোমবার রাজধানীর বনানীর নৌসদর দফতরে এ সৌজন্য সাক্ষাৎ অনুষ্ঠিত হয়।

এর আগে ভারতীয় নৌপ্রধান নৌসদরে এসে পৌঁছোলে সহকারী নৌবাহিনী প্রধান (অপারেশন্স) রিয়ার এডমিরাল এম মকবুল হোসেন তাকে স্বাগত জানান। এ সময় নৌবাহিনীর একটি সুসজ্জিত দল তাকে গার্ড অব অনার দেন। তিনি গার্ড পরিদর্শন এবং অভিবাদন গ্রহণ করেন।

রোববার ছয়দিনের রাষ্ট্রীয় সফরে বাংলাদেশে আসেন ভারতীয় নৌবাহিনী প্রধান এডমিরাল সুনীল লানবা।

সাক্ষাতে নৌবাহিনী প্রধান ভারতীয় নৌপ্রধানের সঙ্গে পারস্পরিক কুশল বিনিময় করেন। বাংলাদেশ সফরের জন্য এডমিরাল সুনীল লানবাকে আন্তরিকভাবে ধন্যবাদ জানান নৌ প্রধান নিজামউদ্দিন আহমেদ। তিনি বন্ধুপ্রতিম দুই দেশের ঐতিহ্যবাহী সম্পর্কের কথা উল্লেখ করে সম্পর্ক আরো এগিয়ে নেয়ার বিষয়ে গুরুত্ব আরোপ করেন উভয়ে।
দুই দেশের নৌপ্রধান আঞ্চলিক সমুদ্র নিরাপত্তা জোরদার করতে পারষ্পরিক বন্ধুত্বপূর্ণ সম্পর্ক উন্নয়ন, সমুদ্র নিরাপত্তার ঝুঁকি মোকাবিলা ও সমুদ্র বাণিজ্য রক্ষায় বহুপাক্ষিক সহযোগিতার ক্ষেত্রকে আরো সুদৃঢ় করার ওপর গুরুত্বারোপ করেন। এছাড়া, তারা পেশাগত দক্ষতা উন্নয়নে মেরিটাইম গবেষণা জোরদারকরণসহ দুই দেশের নৌসদস্যদের পারষ্পরিক বিভিন্ন প্রশিক্ষণ কার্যক্রম বৃদ্ধির বিষয়ে আলোচনা করেন।

এ সময় অন্যান্যের মধ্যে বাংলাদেশে নিযুক্ত ভারতের ডিফেন্স এ্যাটাশে, ভারতে নিযুক্ত বাংলাদেশের ডিফেন্স এ্যাটাশে, নৌ সদরের পিএসওরা এবং উচ্চপদস্থ সামরিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এর আগে, সকালে ভারতীয় নৌবাহিনী প্রধান শিখা অনির্বাণে পুস্পস্তবক অর্পণ করেন। একাত্তরের মহান স্বাধীনতা যুদ্ধে শাহাদাৎ বরণকারী সশস্ত্র বাহিনীর সদস্যদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন এডমিরাল সুনীল লানবা।

বাংলাদেশ সফরে ভারতীয় নৌবাহিনী প্রধান এডমিরাল সুনীল লানবা চট্টগ্রাম সফর করবেন। সেখানে তিনি বঙ্গোপসাগরে প্রথমবারের মতো অনুষ্ঠিত দুই দেশের জাহাজ এবং মেরিটাইম পেট্রোল এয়ারক্রাফট এর অংশগ্রহণে যৌথ টহল (Coordinated Patrol) কার্যক্রম উদ্বোধনে অংশ নেবেন।

প্রসঙ্গত, দুই দেশের জলসীমায় অবৈধ মৎস্য আহরণ, জলদস্যুতা দমন, চোরাচালান ও মানবপাচার প্রতিরোধসহ বিভিন্ন অপরাধমূলক কর্মকাণ্ড নিরসনে এ যৌথ টহল পরিচালিত হবে।

এছাড়া, সফরে তিনি বাংলাদেশ নেভাল একাডেমি, বঙ্গবন্ধু কমপ্লেক্স, নৌবাহিনীর বিশেষায়িত ফোর্স সোয়াড্সের ঘাঁটি ‘নির্ভিক’ পরিদর্শনসহ চট্টগ্রাম নৌঅঞ্চলের আঞ্চলিক কমান্ডারদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। তাছাড়া, তিনি খুলনা নৌঅঞ্চলের আঞ্চলিক কমান্ডারদের সঙ্গেও সৌজন্য সাক্ষাৎসহ খুলনা শিপইয়ার্ড পরিদর্শন করবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here