ত্বকের দাগ দূর করার কার্যকরী কিছু টিপস

নিউজ ডেস্ক:ত্বকে দাগের কারণে অনেকে নিজেকে আড়ালে লুকিয়ে রাখতে চান। আজকে জেনে নিন এমনই কিছু দাগ দূর করার পার্শ্বপ্রতিক্রিয়াবিহীন দারুণ কার্যকরী কিছু উপায় বা টিপস।

যে কারণে ত্বকে দাগ পরে –

(১) কেটে যাওয়ার পর দাগ

(২) এক্সিডেন্টে তৈরি হওয়া দাগ

(৩) ব্রণের দাগ

(৪) পোড়া দাগ

(৫) কোনো কিছুর কামড়ের দাগ।

দাগ দূর করার উপায় –

কাঠবাদামের ব্যবহার :
৩ টি কাঠবাদাম পুরো রাত পানিতে ভিজিয়ে রাখুন। সকালে কাঠবাদামের উপরের বাদামী পাতলা খোসা ছাড়িয়ে পিষে নিন ভালো করে। এরপর এতে গোলাপজল মিশিয়ে পেস্টের মতো তৈরি করুন। এই পেস্ট নিয়মিত লাগান দাগের উপরে। খুব দ্রুত ফলাফল নজরে পড়বে।

বেকিং সোডার ব্যবহার :
১ টেবিল চামচ বেকিং সোডায় পরিমাণ মতো পানি মিশিয়ে পেস্টের মতো তৈরি করে ফেলুন। এরপর এই পেস্ট ত্বকের দাগের ওপরে লাগিয়ে রাখুন শুকিয়ে যাওয়া পর্যন্ত। এরপর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই পদ্ধতি সপ্তাহে ৩ দিন ব্যবহারেই দ্রুত দাগের সমস্যা থেকে রেহাই পাবেন।

মধুর ব্যবহার :
মধু প্রাকৃতিক অ্যান্টিঅক্সিডেন্ট। মধু ত্বকের দাগ দূর করতে বেশ কার্যকর। প্রতিদিন প্রাকৃতিক ভালো মধু ত্বকের দাগের উপরে ভালো করে ম্যাসেজ করুন। তারপর ভালো করে ধুয়ে ফেলুন। এই কাজটি নিয়মিত করবেন। মধু ব্যবহারের পরপরই ত্বকে কোনো প্রসাধনী ব্যবহার করবেন না। ৩-৪ ঘণ্টা পরে ব্যবহার করুন।

টক-দইয়ের ব্যবহার :
সমপরিমাণ টকদই, বার্লি ও হলুদগুঁড়ো একসাথে ভালো করে মিশিয়ে পেস্টের মতো তৈরি করে নিন। এই পেস্ট ত্বকের দাগের উপরে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। হলুদ সেই প্রাচীনকাল থেকে ত্বকের দাগ দূর করার কাজে ব্যবহার করা হয়। বেশ ভালো ফলাফল পাবেন। হলুদের দাগ নিয়ে চিন্তা করবেন না। মেকআপ রিমুভার দিয়েই হলুদের হলদেটে দাগ দূর করতে পারবেন।

সূত্র : গুগল

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here