আর্জেন্টিনার দ্বিতীয় রাউন্ডে যেতে হলে…

স্পোর্টস ডেস্ক :রাশিয়া বিশ্বকাপের প্রথম দূর্ঘটনা বোধহয় এটিই। ক্রোয়েশিয়ার কাছে আর্জেন্টিনার হার। তাও ৩-০ গোলের ব্যবধানে। আর্জেন্টিনার দ্বিতীয় রাউন্ডে যেতে হলে তাই পাড়ি দিতে মাঠ আর গণিতের চড়াই উতরাই। অনেকগুলো ‘যদি’ আর ‘কিন্তু’ এর মধ্যেই এখন আর্জেন্টিনার ভাগ্য নির্ভর করছে।

ডি-গ্রুপে নিজেদের দ্বিতীয় ম্যাচে ক্রোয়েশিয়ার কাছে ৩-০ গোলের ব্যবধানে পরাজিত হয়েছে আর্জেন্টিনা। এর আগে প্রথম ম্যাচে আইসল্যান্ডের সাথে ১-১ গোলে ড্র করেছে মেসিরা। এদিকে নিজেদের প্রথম ম্যাচে নাইজেরিয়াকে ২-০ গোলে হারিয়েছিল ক্রোয়েশিয়া। সামনে ডি-গ্রুপের আরও তিনটি খেলা বাকি আছে।

আজ ২২ জুন শুক্রবার মুখোমুখি হবে নাইজেরিয়া ও আইসল্যান্ড। ২৬ তারিখ মঙ্গলবার মুখোমুখি হবে নাইজেরিয়া ও আর্জেন্টিনা। আর একই দিন সর্বশেষ ম্যাচে আইসল্যান্ডের মুখোমুখি হবে ইতোমধ্যে দ্বিতীয় পর্ব নিশ্চিত করা ক্রোয়েশিয়া। আর এসব ম্যাচের ফলাফলের ওপর দিকেই তাকিয়ে এখন গোটা বিশ্ব।

ডি-গ্রুপে বর্তমানে দুই জয় নিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে আছে ক্রোয়েশিয়া। তাদের পয়েন্ট ৬। একটি ম্যাচে একটি ড্র নিয়ে এক পয়েন্ট নিয়ে দ্বিতীয় অবস্থানে আছে আইসল্যান্ড। আর দুই ম্যাচে এক হার ও এক ড্র নিয়ে তৃতীয় নম্বরে আছে আর্জেন্টিনা। তাদের পয়েন্টও এক। আর টেবিলের তলানীতে শূণ্য পয়েন্ট নিয়ে অবস্থান করছে নাইজেরিয়া।

যা হতে পারে

আর্জেন্টিনার দ্বিতীয় রাউন্ডে ওঠার জন্য তিনটি ঘটনার মধ্যে অন্তত একটি হতে হবে। এগুলো হলো-

ঘটনা-১

যদি নাইজেরিয়া বনাম আইসল্যান্ডের ম্যাচ ড্র হয় তাহলে সম্ভাবনা থাকবে আর্জেন্টিনার। কিন্তু আইসল্যান্ডকে অবশ্যই হারতে হবে ক্রোয়েশিয়ার বিপক্ষে। আর ‘ড্যু অর ডাই’ ম্যাচে নাইজেরিয়াকে অবশ্যই হারাতে হবে আর্জেন্টিনাকে। এতে এক এক পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের শেষ দুই স্থান হবে আইসল্যান্ড এবং নাইজেরিয়ার। আর চার পয়েন্ট নিয়ে দ্বিতীয় রাউন্ডের জন্য গ্রুপের দ্বিতীয় টিকিটটি পাবে আর্জেন্টিনা।

ঘটনা-২

যদি উপরের মতো না হয় তাহলে কিন্তু খোলা আছে আরও একটি পথ। ঐ প্রেক্ষাপটে আইসল্যান্ডকে জিততে হবে নাইজেরিয়ার বিপক্ষে। কিন্তু হারতে হবে ক্রোয়েশিয়ার সাথে। আর নাইজেরিয়াকে অবশ্যই গোল ব্যবধানে এগিয়ে থেকে জিততে হবে নাইজেরিয়ার বিপক্ষে।

ঘটনা-৩

আরেকটি উপায়ও অবশ্য আছে। নাইজেরিয়াকে জিততে হবে আইসল্যান্ডের বিপক্ষে। কিন্তু কোনভাবেই ক্রোয়েশিয়ার বিপক্ষে জিততে পারবে না আইসল্যান্ড। জিতে গেলে তাত্ত্বিকভাবে আর্জেন্টিনার সম্ভাবনা থাকলেও ব্যবহারিকভাবে তা প্রায় অসম্বব। আর যদি সবকিছু ছকমতো যায় তাহলে নিজেদের শেষ ম্যাচে নাইজেরিয়ার বিপক্ষে শেষ ম্যাচে আর্জেন্টিনার জয় হলেই চলবে। তবে ড্র হলে হয়তো শেষ পর্যন্ত দ্বিতীয় রাউন্ডের টিকেট পাবে না আর্জেন্টিনা। আর তাই শেষ ম্যাচে জয়ের জন্যই মাঠে নামতে হবে সাম্পাওলো’র শিষ্যদের।

আর্জেন্টিনা দ্বিতীয় রাউন্ডের টিকিট পায় কি না আর পেলেও কীভাবে সেটিই এখন দেখার বিষয়।

বি.দ্রঃ আর্জেন্টিনার ভাগ্যের ‘হিসেব’ এর মূল বিশ্লেষণটি ইটিভি অনলাইনের পাঠকদের জন্য লিখেছেন সোশ্যাল অ্যাক্টিভিস্ট এবং ডিএসই গ্রুপের অ্যাডমিন ইমন খান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here