মাদকাসক্তি রুখবে যোগব্যয়াম: কাদের

নিজস্ব প্রতিনিধিঃ মাদকাসক্তি থেকে তরুণ প্রজন্মকে বাঁচাতে একটি শক্তিশালী ও কার্যকর মাধ্যম হিসেবে যোগব্যয়াম ভূমিকা রাখতে পারে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

তিনি বলেছেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যোগব্যয়ামকে নতুন মাত্রা দিয়েছেন, পরে তা বাংলাদেশেও চলে এসেছে ভারতীয় দূতাবাসের মাধ্যমে। আজকে তরুণ সমাজে মাদক যখন হিংস্র ছোবল দিচ্ছে, যখন তা সুনামির মতো সারা বাংলাদেশে ছড়িয়ে যাচ্ছে, তখন ইয়োগা বা যোগ ব্যয়াম শক্তিশালী ও কার্যকর ভূমিকা রাখতে পারে।

আজ বৃহস্পতিবার ভোরে রাজধানীর বঙ্গবন্ধু স্টেডিয়ামে আন্তর্জাতিক যোগ দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। ভারতীয় দূতাবাসের সহযোগিতায় ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টার এই অনুষ্ঠানের আয়োজনে করে। এতে হাজারো মানুষ অংশ নেন।

যোগব্যয়াম করলে শরীর ও মন ভালো থাকবে- যুব সমাজকে এমন পরামর্শ দিয়ে ওবায়দুল কাদের বলেন, আজকে তরুণ সমাজ স্বতঃস্ফূর্তভাবে যোগব্যয়ামে যোগ দিয়েছে। কর্মক্ষম সুস্থ জীবনের মূল মন্ত্র হল- এই যোগ ব্যয়াম। এই ব্যয়াম করলে তরুণরা নিজেদের আরো বেশি সৃজনশীল কর্মোদ্যমে নিজেদের নিয়োজিত করতে পারবে।

ইচ্ছা থাকা সত্ত্বেও যোগ ব্যায়াম করতে না পারার আক্ষেপ প্রকাশ করে ওবায়দুল কাদের বলেন, ২০০৪ সালের ২১ অগাস্ট গ্রেনেড হামলায় নিজের হাঁটু ক্ষতিগ্রস্ত হওয়ায় ইচ্ছা থাকা সত্ত্বেও যোগ ব্যায়াম করতে পারিন।

অনুষ্ঠানের বিশেষ অতিথি যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বীরেন শিকদার বলেন, সুস্থ ও নিরোগ শরীর, সুস্থ ও সুন্দর মনের জন্য যোগব্যয়াম কার্যকরী ভূমিকা রাখতে পারে।

আয়োজকদের পক্ষে বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাই কমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা বলেন, চতুর্থবারের মতো আয়োজিত এই যোগব্যয়াম সমাবেশে প্রায় ৫ হাজার নাগরিক যোগ দিয়েছেন। শারীরিক প্রতিবন্ধী নাগরিকরাও যোগ দেন আয়োজনের এক পর্যায়ে।

ভারতীয় হাই কমিশনার জানান, ২০০০ সালে তারা যখন প্রথমবারের মতো এই আয়োজনটি করেছিলেন তাতে মাত্র ৭০০ জন অংশ নিয়েছিল। পরে ২০১৬ সালের দ্বিতীয় আসরে ১৫০০ জন, ২০১৭ সালে প্রায় ৫ হাজার নাগরিক যোগ দেন।

অনুষ্ঠানে ভিয়েতনাম, ভাটিকান সিটি, মালদ্বীপ, শ্রীলঙ্কা, প্যালেস্টাইন দূতাবাস ও জাতিসংঘ মিশনের কূটনীতিকরা যোগ দেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here