বাবুগঞ্জে সেচ্ছাশ্রমে নদী ভাঙ্গন প্রতিরোধ কাজের উদ্ধোধন

SONY DSC

বাবুগঞ্জ প্রতিনিধিঃ বাবুগঞ্জে স্বেচ্ছা শ্রমে রহমতপুর-মীরগঞ্জ সড়ক ও পূর্ব ক্ষুদ্রকাঠি গ্রাম রক্ষার্থে নদী ভাঙ্গন রোধে বৃহৎ কর্মসূচী গ্রহন করেছেন আক্রান্ত এলাকাবাসী। বৃহস্পতিবার সকাল ১০ টায় ভাঙন প্রতিরোধে বাঁশের তৈরি খাঁচা (পাঁেকাপাইন) কবলিত এলাকায় ফেলানোর এ কর্মসূচির কাজের উদ্ধোধন করেন বাবুগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মৃধা মু. আক্তার-উজ-জামান মিলন। এ সময় আ’লীগের সাংগঠনিক সম্পাদক মৃধা মু.আক্তার-উজ-জামান মিলন ভাঙন কবলিত এলাকা পরিদর্শন করে ভাঙন প্রতিরোধে ব্যক্তিগত তহবিল থেকে নগদ অর্থ প্রদান করেন। তিনি ভবিষ্যতে নদী ভাঙন কবলিত মানুষের পাশে থেকে সাহায্য সহযোগিতার আশ্বাস প্রদান করেন।
এদিকে গত বছর বর্ষা মৌসুমে একই এলাকার নদী ভাঙন প্রবনতা বহুগুন বেড়ে যাওয়ার স্থানীয় সমাজ সেবক ও ব্যবসায়ী মোঃ মাহাবুব হোসেন’র নেতৃত্বে একই ভাবে ২শতাধিক বাঁশের খাাঁচা(পার্কোপাইন) তৈরি করে নদীতে ফেলা হয়। এ সময় গত ১ জুলাই,২০১৭ তারিখে বরিশাল-৩ আসনের সংসদ সদস্য এ্যাড. শেখ মোঃ টিপু সুলতান কাজের উদ্ধোধন করে স্থানীয়দের আর্থিক সহায়তার আশ^াস প্রদান করেন। কিন্তু ১ বছরেও কোন সাহায্য সহযোগিতা তো দূরের কথা কবলিত মানুষের দুঃখ দূর্দশার খোঁজ পর্যন্ত নেননি বলেন জানিয়েছেন স্থানীয়রা। স্থানীয় সমাজ সেবক ও ব্যবসায়ী মোঃ মাহাবুব হোসেন’র উদ্যোগের নদী ভাঙ্গন রোধে কর্মসূচি উপলক্ষে উপস্থিত ছিলেন স্থানীয় সমাজ মোঃ আঃ করিম হাওলাদার,সেবক মোঃ কবির খান(আর্মি কবির),মাহাবুব হোসেন,মোঃ তানভীর মামুন,মোঃ হাতেম আলী ফকির,আব্দুর রব,মোঃ মালেক,আবু কালাম মোল্লা,মোঃ দেলোয়ার হোসেন মোল্লা, মোঃ লাভু,মোঃ জাকির হোসেন প্রমূখ।
উল্লেখ্য বাবুগঞ্জের বিভিন্ন এলাকা সন্ধা, সুগন্ধা ও আড়িয়াল খাঁ নদীর ভাঙ্গনে অক্রান্ত। ভাঙ্গনে নদী গর্বে বিলীন হয়েছে শত শত হেক্টর আবাদী জমি। গৃহহীন হয়েছে হাজারো পরিবার। হুমকির কবলে সরকারি, বেসরকারি সামাজিক অনেক গুরুত্বপূর্ণ স্থাপনা এবং প্রতিষ্ঠান। হুমকির কবলে রহমতপুর-মীরগঞ্জ সড়ক। তাই সরকারি অনুদানের তোয়াক্কা না করে ভাঙ্গন কবলিত ওই এলাকার সর্বসাধারণ নেমে পড়েছেন আগত নিজেদের বিপদ ঠেকাতে। আর ভাঙ্গন প্রতিরোধে তারা প্রথম ধাপে ইট ভর্তি বাঁশের তৈরী ২শত খাঁচা(পাঁেকাপাইন) নির্মাণ করে ভাঙ্গন কবলিত এলাকায় ফেলবেন বলে জানিয়েছেন স্থানীয় সমাজ সেবক মাহাবুব হোসনে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here