তওবা সম্পর্কিত

নিউজ ডেস্ক:আল্লাহর কাছে তওবা করতে হলে নিম্নবর্ণিত বিষয়গুলো গুরুত্বসহকারে ভাবতে হবে।

প্রথমত- পাপ বা দোষ স্বীকার করা, দ্বিতীয়ত- অনুতপ্ত হওয়া, তৃতীয়ত- ক্ষতিপূরণ দেয়া, চতুর্থত- আল্লাহর কাছে তওবা করা বা ক্ষমা চাওয়া, পঞ্চমত- ভবিষ্যতে এ কাজের পুনরাবৃত্তি না করা এবং সবশেষে বেশি বেশি করে সৎকর্ম করা।

আল্লাহ কাদের তওবা কবুল করবেন, এ সম্পর্কে মহান আল্লাহ (সুবঃ তালা) পবিত্র কোরআনে কি বলেছেন?

“তবে যারা তওবা করে এবং নিজেদের সংশোধন করে আর সত্যকে সুস্পষ্ট ভাবে বাক্ত করে , ইহারাই তাহারা , যাহাদের তওবা আমি কবুল করি, আমি অতিশয় তওবা গ্রহণকারী, পরম দয়ালু।” (সূরা বাকারাহ (২) আয়াত ১৬০)

“তোমাদের প্রতিপালক দয়া করা তাহার কর্তব্য বলিয়া স্থির করিয়াছেন। তোমাদের মধ্যে কেউ অজ্ঞতাবশত মন্দ কাজ করে অতপর তওবা করে এবং সংশোধন করে, তবে তো আল্লাহ ক্ষমাশীল , পরম দয়ালু।”
(সূরা আনআম (৬) আয়াত ৫৪)

“অবশ্যই আল্লাহ সেসব লোকের তওবা কবুল করবেন, যাহারা ভুলবশত মন্দ কাজ করে এবং সত্তর তওবা করে, ইহারাই তাহারা, যাহাদের তওবা আল্লাহ কবুল করেন। আল্লাহ সর্বজ্ঞ , প্রজ্ঞাময়।” (সূরা নিসা (৪) আয়াত ১৭)

“কিন্তু সীমালঙ্গন করার পর কেহ তওবা করলে ও নিজেকে সংশোধন করলে অবশ্যই আল্লাহ তাহার তওবা কবুল করবেন। আল্লাহ তো ক্ষমাশীল , পরম দয়ালু।” (সূরা মায়ীদা(৫) আয়াত ৩৯) অনুরূপ আয়াত ২৫: ৭০,৭১। ৩: ১৩৩,১৩৫

আল্লাহ কাদের তওবা আল্লাহ কবুল করবেন না , এ সম্পর্কে মহান আল্লাহ (সুবঃ তালা) পবিত্র কোরআনে কি বলেছেন?

“ঈমান আনার পর যাহারা কুফরি করে এবং যাহাদের সত্য প্রত্যাখ্যান প্রবৃত্তি বৃদ্বি পাইতে থাকে, তাহাদের তওবা কখনো কবুল হইবে না। ইহারাই পথভ্রষ্ট।” (সূরা আলে ইমরান (৩) আয়াত ৯০)

“তওবা তাহাদের জন্য নহে যাহারা আজীবন মন্দ কাজ করে, অবশেষে তাহাদের কাহারো মৃত্যু উপস্থিত হলে সে বলে, “আমি এখন তওবা করিতেছি” এবং তাহাদের জন্যও নহে, যাহাদের মৃত্যু হয় কাফির অবস্থায়। ইহারাই তাহারা, যাহাদের জন্য মর্মন্তুদ শাস্তির ব্যবস্থা করিয়াছি।” (সূরা নিসা (৪) আয়াত ১৮)

“নিশ্চয়ই যাহারা ঈমান আনে ও পরে কুফরি করে এবং আবার ঈমান আনে, আবার কুফরি করে অতঃপর তাহাদের কুফরী প্রবৃত্তি বৃদ্বি পায়, আল্লাহ তাহাদেরকে কিছুতেই ক্ষমা করবেন না, এবং তাহাদেরকে কোনো পথও দেখাবেন না।” (সূরা নিসা (৪) আয়াত ১৩৭)

আল্লাহ আমাদের সকলকে সঠিক পথের সন্ধান দিন এবং সকল মুমিনদের তওবা কবুল করুন। আমীন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here